• শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৬:৩৫    ঢাকা সময়: ১৬:৩৫

অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন লৌহজং কেন্দ্র অমর একুশে উদযাপন করবে

রহমান মাস্টার স্মৃতি পাঠাগারের সভা অনুষ্ঠিত

দেশকণ্ঠ প্রতিবেদক : স্বাস্থ্যবিধি মেনেই অগ্ৰসর বিক্রমপুর ফাউন্ডেশন লৌহজং উপজেলা কেন্দ্র অমর একুশে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে। সেই সাথে মহামারি করোনা থেকে সুরক্ষায় উপজেলার বিভিন্ন স্কুল-কলেজে প্রয়োজনীয় সামগ্রি বিতরণ করবে। গত ৫ ফেব্রুয়ারি লৌহজং উপজেলার কনকসারে সংগঠনের নিজস্ব ভবনে অনুষ্ঠিত নির্বা্হী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে।

সভায় সংগঠনের সাধারণ সম্পাদক এবং কনকসার ইউনিয়নের জনপ্রিয় চেয়াম্যান আবুল কালাম আজাদ বলেছেন, ‘অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন কেন্দ্রীয় ভবনের নিচ তলায় আব্দুল জাব্বার খান মুক্তমঞ্চে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে অমর একুশে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হবে। থাকবে আলোচনা সভার আয়োজন। এই কেন্দ্রের সভাপতির মো কবির ভুইয়া কেনেডি বলেছেন, ‘মহামারী করোনা মোকাবিলা করতে আমরা সুরক্ষা পণ্য প্রদান করব। কারণ খুবই শীঘ্রই স্কুল-কলেজ খুলে যাচ্ছে।’ কেন্দ্রের সহ-সভাপতি এবং আব্দুর রহমান স্মৃতি পাঠাগারের সভাপতি কহিনুর বেগম বলেছেন, ‘ওইদিন যথারীতি স্থানীয় শহীদ মিনারে ফুল দেওয়া হবে।’ সভায় নির্বাহী কমিটির উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তা ও সদস্য উপস্থিত ছিলেন। পাশাপাশি এই কেন্দ্রকে গতিশীল করতে নানা উদ্যোগ-পরিকল্পনার নিয়ে কথা বলেছেন নেতৃবৃন্দরা। সভায় অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের অন্যতম উপদেষ্ঠা মনোয়ার রফিকুল আলম এবং কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক আরিফ সোহেল উপস্থিত ছিলেন।

 

 

রহমান মাস্টার স্মৃতি পাঠাগারের সভা অনুষ্ঠিত
রহমান মাস্টার স্মৃতি পাঠাগারের নির্বাহী কমিটির গুরুত্বপূর্ণ সভা সংগঠনের সভাপতি কহিনুর বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত গত ৫ ফেব্রুয়ারি সংগঠনের কার্যালয়ে সকাল সাড়ে এগাটায় অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হয়েছেন অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের কেন্দ্রীয় সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সাবেক সদস্য ড. নূহ-উল-আলম লেনিন।

সভার শুরুতেই আব্দুর রহমান মাস্টারের বড় সন্তান ও এই পাঠাগারের অন্যতম পৃষ্ঠপো্ষক ও উপদেষ্ঠা মনোয়ার মাহবুব আলম দিদারকে ১০,০০০/= [এক লাখ টাকা] আর্থিক অনুদান প্রদান করায় তার প্রতি গভীর কৃতজ্ঞতা জানানো হয়। উল্লেখ্য, মনোয়ার মাহবুব আলম কয়েক বছর ধরে এই পাঠাগারকে এই পরিমাণ অর্থ অনুদান দিয়ে আসছেন।

প্রধান অতিথি ড. নূহ-উল-আলম লেনিন সকলের উদ্দেশ্যে বলেন, ‘এই লাইব্রেরির সাথে এই অঞ্চলে অনেক ইতিহাস ও ঐতিহ্য জড়িয়ে আছে। তাই এই সংগঠনকে সজীব, সচল ও গতিশীল রাখতে সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। পাঠাগারের নিয়মিত পাঠক বাড়ানো উদ্যোগ নিতে হবে। প্রয়োজনে বাড়ি বাড়ি গিয়ে পাঠক সংগ্রহ করতে হবে। মুন্সিগঞ্জের অন্যান্য লাইব্রেরির সঙ্গে প্রয়োজনীয় ক্ষেত্রে বই আদা-প্রদান করতে হবে।’

সাধারণ সম্পাদক পলাম কুমার দে সংগঠনের আগামী দিনের কর্মসূচি সম্পর্কে অভ্যাগতদের অবহিত করেন। পাঠগোরের অন্যতম সদস্য আরিফ সোহেল সংগঠনকে কর্মমৃখর করে তোলার জন্য বিভিন্ন প্রস্তাবনা পেশ করেন। সভায় সর্বসম্মতভাবে অমর একুশে ফেব্রুয়ারি উপলক্ষ্যে একটি দেয়ালিকা বের করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেয়ালিকা প্রকাশের জন্য মাহমুদুল ইসলাম শ্যামলকে আহ্বাবয়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন শুভ দাস, রতন চন্দ্র বর্মণ, মনিরা মনোয়ার দ্র্যুতি। এই কাজের সামগ্রিক সমন্বয় করবেন সাধারণ সম্পাদক পলাশ কুমার দে।

সভায় অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মো. শাহ্জাহান মিয়া বিশেষ অথিতির বক্তৃতায় বলছেন, সংগঠনকে গতিশীল করতে সবাইকে উদ্যোগী ভূমিকা পালন করতে হবে।’ পাঠাগারের সহ-সভাপতি আবুল কালাম আজাদ লৌহজং কেন্দ্রের সঙ্গে মিলিয়ে একুশে ফেব্রুয়ারি উদযাপনের আহ্বান জানান। সভায় গত এক বছরের আয়-ব্যয়ের হিসাব প্রদান করা হয়। পাশাপশি সদস্য প্রতিশ্রুত চাঁদা আদায়ের জন্য লিখিত চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
দেশকণ্ঠ/আসো




 

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।