• সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭  নিউইয়র্ক সময়: ১৪:৪২    ঢাকা সময়: ০০:৪২

নাকের স্প্রে রুখবে COVID-19? চাঞ্চল্যকর দাবি গবেষণায়

দেশকণ্ঠ ডেস্ক:   করোনা সংক্রমণ কীভাবে নিয়ন্ত্রণে আনা যায় তাই নিয়ে দিনরাত এক করে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিশ্বের বিজ্ঞানীরা। এরই মাঝে এক নতুন দিশার সন্ধান দিল ফরাসি ফার্মাসিউটিক্যাল সংস্থা। তাদের দাবি, এটি এমন একটি নাকের স্প্রে। যা কোভিড ভাইরাসকে ৯৯ শতাংশ পর্যন্ত নির্মূল করতে পারে। পণ্য হিসেবে কয়েক সপ্তাহের মধ্যে বাজারে চলে আসবে।
 
তারা আরও জানিয়েছে, এই সংস্থাটি প্রায় এক বছর ধরে স্প্রে নিয়ে গবেষণা করেছে। তাদের দাবি, এই স্প্রে ৩০ সেকেন্ডের মধ্যে নাকের মধ্যে গিয়ে ভাইরাসের সঙ্গে লড়াই করতে পারবে। ফলে করোনা আক্রান্ত হলে তা আর শরীরে বিস্তার করতে পারবে না। আগামী সপ্তাহেই বাজারে চলে আসবে এই স্প্রে। তারপরে ফ্রান্স জুড়ে আরও চারটি ফার্মাসি খোলা হবে বলে জানিয়েছে ওই সংস্থা। এর পর মার্চ মাসে ১-৩ লক্ষ এই স্প্রে বাজারে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। এরপরে এপ্রিলে আরও বাড়বে। বাইরের দেশের পাশাপাশি ভারতেও কোভিডের প্রতিষেধক দেওয়া শুরু হয়ে গিয়েছে। কিন্তু কোভিডের কোনও নির্দিষ্ট ওষুধ সে ভাবে নেই।
 
আমেরিকার শিকাগোর রাশ বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানীর দাবি, কোভিডের সঙ্গে লড়াই করে শরীরের অঙ্গপ্রত্যঙ্গকে রক্ষা করতে পারে এমন একটি ওষুধ আবিষ্কার করেছেন তাঁরা। গবেষণাপত্র জার্নাল অব নিউরো ইমিউন ফার্মাকোলজি পত্রিকায় প্রকাশিতও হয়েছে বলে তাঁদের দাবি। তাঁদের আশা, আগামী এপ্রিল-মে মাসের মধ্যে এর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়ে যাবে। তাঁদের আবিষ্কৃত ওষুধটি নাকের ড্রপের মতো ব্যবহার করা যাবে। তার ফলে সাধারণ মানুষ নিজেরাই এই ওষুধ প্রয়োগ করতে পারবেন। আমেরিকার বিজ্ঞানী দলটির দাবি, তাঁদের আবিষ্কৃত ওষুধ ভাইরাসের দাঁড়া বা স্পাইকের সঙ্গে কোষকে আবদ্ধ হতে দেবে না। ইঁদুরের উপরেও পরীক্ষা করেছেন তাঁরা। এই ওষুধ প্রয়োগ করলে জ্বর হয় না, ফুসফুসও স্বাভাবিক ভাবে কাজ করে। এমনকি, হৃদ্‌যন্ত্রও ঠিক মতো কাজ করবে বলে তাঁদের দাবি।
 
নভেল করোনাভাইরাসের সংক্রমণে লাগাম পরানোর অন্যতম পথ বাতলেছেন শহরের একটি সরকারি হাসপাতাল। চিকিৎসার পরিভাষায় এই পদ্ধতির নাম, নর্মাল স্যালাইন নেজাল স্প্রে অ্যান্ড গার্গল। অর্থাৎ, নুন-জল দিয়ে নাকে স্প্রে নেওয়া ও গার্গল করা। এমআর বাঙুর হাসপাতালে ভর্তি কিছু করোনা রোগীর উপর এই অভিনব 'চিকিৎসা' প্রয়োগ করে দেখা গিয়েছে। তাতে করোনার সংক্রমণ কমছে দ্রুত। ফুসফুসে পৌঁছনোর আগে গলা (ন্যাসো-ফ্যারিঙ্গস) থেকেই স্যালাইন ওয়াটারে ধুয়ে যাচ্ছে ভাইরাস। এর ফলে প্রায় অর্ধেক রোগীকেই তিন থেকে পাঁচ দিনের মধ্যে কোভিড নেগেটিভ হয়ে যেতেও দেখা গিয়েছে। সংক্রমণের বাড়াবাড়ি ও ফুসফুসের ক্ষতিও অনেকটাই ঠেকানো সম্ভব হয়েছে। গলা ব্যথার জন্য ঘরোয়া টোটকা হিসেবে ঈষদুষ্ণ জলে নুন দিয়ে কুলকুচি-গার্গলের রীতি দীর্ঘ দিনের। তবে তাতে যে এমন লাভ, এর আগে তার প্রমাণ এ ভাবে খাতায়-কলমে মেলেনি।
 
COVID-19 সংক্রমণ রোধে নাকের স্প্রে নিয়ে পশুদের উপরও পরীক্ষা করা হয়। গবেষকরা জানিয়েছেন, করোনা রোধে নাকের স্প্রে সফল হয়েছেন তাঁরা। ভ্যাকসিনের দু'টি ডোজ পশুদের উপর পরীক্ষমূলকভাবে দেওয়া হয়। ইংল্যান্ডের ল্যানকাস্টার বিশ্ববিদ্যালয় এবং সান আন্তোনিওয়ের টেক্সাস বায়োমেডিকাল রিসার্চ ইনস্টিটিউটর বিজ্ঞানীদের মতে এই স্প্রে ফুসফুসের স্বাভাবিক কাজ করেছে। এমনকি অন্যান্য সমস্যাও এতে থাকবে না।
দেশকণ্ঠ/অআ
 

AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।