• বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭  নিউইয়র্ক সময়: ০১:১৮    ঢাকা সময়: ১১:১৮

উপবৃত্তি সুবিধাভোগী প্রাথমিক শিক্ষার্থীদের তথ্য যাচাইয়ের নির্দেশ

দেশকণ্ঠ প্রতিবেদন: ২০১৯-২০২০ অর্থবছরের ২০২০ শিক্ষাবর্ষের তৃতীয় ও চতুর্থ কিস্তির বিতরণযোগ্য উপবৃত্তির অর্থ ও সুবিধাভোগী শিক্ষার্থীদের তথ্য যাচাই করে প্রতিবেদন পাঠাতে নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষার উপবৃত্তি প্রদান প্রকল্প। সোমবার (১৫ ফেব্রুয়ারি) প্রকল্প পরিচালক মো. ইউসুফ আলী সংশ্লিষ্ট সকল জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মনিটরিং অফিসারদের এই নির্দেশ দেন।
 
নির্দেশনায় বলা হয়, অবগতি ও প্রয়োজনীয় কাজের জন্য জানানো যাচ্ছে যে, সর্বশেষ নীতিমালা অনুযায়ী ২০১৯-২০২০ অর্থবছরের ২০২০ শিক্ষাবর্ষের তৃতীয় ও চতুর্থ কিস্তির বিতরণ, পদ্ধতিগত ও শর্তাবলী বিশেষ পরিবর্তিত হয়েছে। এমতাবস্থায় উপবৃত্তির অর্থ বিতরণ কার্যক্রমটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট জেলার আওতাধীন প্রকল্পভুক্ত প্রতিষ্ঠানগুলোকে ছক অনুযায়ী তথ্য পাঠানোর জন্য অনুরোধ করা হলো।
 
নির্ধারিত ছকে উপজেলার নাম, ২০২০ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ভর্তি করা শিক্ষার্থীর সংখ্যা জানাতে বলা হয়। একইসঙ্গে ২০১৯-২০২০ অর্থবছরের তৃতীয় কিস্তিতে (২০২০ সালের জানুয়ারি থেকে মার্চ) উপবৃত্তি পাওয়া সুবিধাভোগী শিক্ষার্থীর সংখ্যা জানাতে হবে। এছাড়া সর্বশেষ ২০২১ সালের পরিপত্রের শর্তানুযায়ী ২০১৯-২০২০ অর্থ বছরের চতুর্থ কিস্তিতে (২০২০ সালের এপ্রিল থেকে জুন) সুবিধাভোগী শিক্ষার্থীর সংখ্যা জানাতে হবে।
 
নির্দেশনায় উল্লেখ করা হয়, চাওয়া তথ্যাদি উপযুক্ত ছকে পাঠাতে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভর্তি রেজিস্টার, হাজিরা, বার্ষিক পরীক্ষার উত্তরপত্রসহ প্রযোজ্য রেকর্ড ও এন্ট্রি করা যাটা যাচাই করে প্রয়োজনীয় মন্তব্যসহ পাঠাতে হবে। প্রতি বিষয়ে শিক্ষার্থীর ৪০ শতাংশ নম্বর পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।
দেশকণ্ঠ/অআ
 

AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।