• সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭  নিউইয়র্ক সময়: ১৪:৩০    ঢাকা সময়: ০০:৩০

ছাত্রীকে যৌন হয়রানি চাকরি হারালেন জাবি শিক্ষক

দেশকণ্ঠ প্রতিবেদন : যৌন হয়রানির দায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের সহকারি অধ্যাপক মো. সানওয়ার সিরাজকে চাকরিচ্যুত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
 
বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ এ তথ্য নিশ্চিত করেছেন। 
 
তিনি বলেন, মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নিয়মিত সিন্ডিকেট সভা সানওয়ার সিরাজকে চাকুরিচ্যুত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলের তদন্ত প্রতিবেদন অনুযায়ী তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় সিন্ডিকেট এ সিদ্ধান্ত নেয়।
 
রহিমা কানিজ বলেন, অফিস বন্ধ থাকায় সানওয়ার সিরাজের কাছে অফিস আদেশ পৌঁছানো সম্ভব হয়নি। পরবর্তী কার্যদিবসে অফিস আদেশের মাধ্যমে তাকে বিষয়টি জানানো হবে। 
 
প্রসঙ্গত, ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর বিভাগীয় সভাপতি বরাবর শিক্ষক সানওয়ার সিরাজের বিরুদ্ধে যৌন হয়রানির লিখিত অভিযোগ করেন তারই বিভাগের এক ছাত্রী। নিয়ম অনুযায়ী বিভাগীয় সভাপতি ওই অভিযোগ বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলে পাঠান।
 
লিখিত অভিযোগ দায়েরের আগে এক বছর ধরে যৌন হয়রানির অভিযোগ করে করে আসছিলেন ওই ছাত্রী। কিন্তু বিচার না পেয়ে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। ২০১৯ সালের ২৩ সেপ্টেম্বর রাতে ২৬টি ঘুমের ওষুধ খেয়ে ‘আত্মহত্যার’ চেষ্টা করেন বলে জানা যায়।
দেশকণ্ঠ/অআ

AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।