• সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭  নিউইয়র্ক সময়: ১৪:২৪    ঢাকা সময়: ০০:২৪

৩ কোটি ২০ লাখ রুপিতে আবার কলকাতায় সাকিব

দেশকণ্ঠ প্রতিবেদন : আইপিএলে সাকিবের প্রথম দল ছিল কলকাতা নাইট রাইডার্স। ২০১১ থেকে টানা সাত মৌসুমের ছয়টিতে খেলেছিলেন এই দলে। কলকাতার দুটি শিরোপা জয়ের অংশ ছিলেন তিনি।
 
চেন্নাইয়ে বৃহস্পতিবার নিলামে সাকিবকে দলে পাওয়ার লড়াই জমেছিল কলকাতা ও কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে। ২ কোটি ভিত্তি মূল্যের অলরাউন্ডারকে প্রথম ডাকে কলকাতা। এরপর দ্বৈরথে যোগ দেয় পাঞ্জাব। সাকিবের পারিশ্রমিক তাতে ছাড়িয়ে যায় ৩ কোটি।
 
পাঞ্জাবের বাজেট বাকি ছিল তখন ৫৩ কোটি ২০ লাখ রুপি, কলকাতার হাতে ছিল মাত্র ১০ কোটি ৭৫ রাখ রুপি। তবে কলকাতা ৩ কোটি ২০ লাখ ডাকার পর লড়াই থামিয়ে দেয় পাঞ্জাব।
 
এ দিনের নিলাম থেকে সর্বোচ্চ মাত্র ২ জন বিদেশি ক্রিকেটারের কোটা বাকি ছিল কলকাতার। সাকিব হলেন তাদের একজন।
 
আইপিএলের নিলামে সাকিব প্রথম নাম লেখান ২০০৯ আসরে। সেবার কোনো ফ্র্যাঞ্চাইজি নেয়নি তাকে। ২০১১ আসরের আগে তাকে ৪ লাখ ২৫ হাজার ডলারে দলে নেয় কলকাতা নাইট রাইডার্স। ২০১৪ আইপিএলের আগে কলকাতা তাকে ধরে রাখে ২ কোটি ৮০ লাখ রুপিতে।
 
কলকাতার হয়ে ৭ মৌসুমে ৬ বার অংশ নেওয়ার পর তাকে ছেড়ে দেয় দলটি। ২০১৮ আইপিএলের আগে তাকে ২ কোটি রুপিতে দলে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। হায়দরাবাদের হয়ে খেলেন তিনি দুটি আসরে। নিষেধাজ্ঞার কারণে ছিলেন না গত আসরের নিলামে। এবার নিলামে ফিরে ছাড়িয়ে গেলেন আগের পারিশ্রমিককে।
 
এ দিনের নিলামে ৪ নম্বরে সেটে আছেন বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। সাকিব ছিলেন ২ নম্বরে সেটে। এছাড়াও নিলামের চূড়ান্ত তালিকায় আগে থেকে আছেন মাহমুদউল্লাহ ও মোহাম্মদ সাইফ উদ্দিন। শেষ মুহূর্তে নিলামে যুক্ত হন মুশফিকুর রহিমও।
 
দল পেলেও সাকিব এবারের আইপিএলে কতটা খেলতে পারবেন, সেটি নিয়ে সংশয় আছে। এপ্রিলে শ্রীলঙ্কা সফরে যেতে পারে বাংলাদেশ, মে মাসে লঙ্কানরা আসতে পারে বাংলাদেশে। সূচি যদিও এখনও চূড়ান্ত হয়নি। এবারের আইপিএল হতে পারে এপ্রিল-মে মাসেই।
 
সাকিবের আগে নিলামে হইচই ফেলে দিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। চেন্নাই সুপার কিংসের সঙ্গে তীব্র লড়াইয়ের পর অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানকে ১৪ কোটি ২৫ লাখ রুপিতে দলে নিয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। সাকিবের মতো তারও ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি।
 
এর আগে প্রথম সেটে করুন নায়ার, অ্যালেক্স হেলস, জেসন রয়রা অবিক্রিত থাকার পর প্রথম ক্রিকেটার হিসেবে নিলাম থেকে দল পান স্টিভেন স্মিথ। তাকে ২ কোটি ২০ লাখ রুপিতে দলে নেয় দিল্লি ক্যাপিটালস।
 
দেশকণ্ঠ/অআ

AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।