• সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭  নিউইয়র্ক সময়: ১৩:৫২    ঢাকা সময়: ২৩:৫২

মঙ্গল পৃষ্ঠে নাসার রোবটের সফল অবতরণ

দেশকণ্ঠ প্রতিবেদন : যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি রোবট সফলভাবে অবতরণ করেছে মঙ্গল গ্রহে। পারসিভেয়ারেন্স নামের এই রোবটটি বৃহস্পতিবার রাতে অবতরণের পর ভালো অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন প্রকল্পের উপ-ব্যবস্থাপক ম্যাট ওয়ালেস। মঙ্গল পৃষ্ঠে রোবটটির অবতরণের মুহূর্তকে ঐতিহাসিক বলে আখ্যায়িত করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।
 
ছয় চাকার এই স্বয়ংচালিত যানটি পৃথিবী থেকে তার ৪৭০ মিলিয়ন কিলোমিটার (৪৭ কোটি মাইল) পথের যাত্রা শুরু করেছিল সাত মাস আগে।  এই মহাকাশ মিশনের সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ ছিল মঙ্গলের পৃষ্ঠে যানটির অবতরণের মুহূর্তটি।  এর আগে বহু মহাকাশযান এই কাজ করতে গিয়ে বিভ্রান্ত হয়ে গেছে।
 
এর আগে এত উন্নত যন্ত্রপাতি নিয়ে কোনও গ্রহে বৈজ্ঞানিক মিশন পাঠানো হয়নি এবং এত সম্ভাবনাময় একটা স্থানকে টার্গেট করে কোন রোবটও এর আগে কখনও নামানো হয়নি।
 
যেখানে এই মহাকাশ রোবটের মঙ্গলপৃষ্ঠ স্পর্শ করেছে সেই স্থানটি হলো জেযেরো ক্রেটার। উপগ্রহে পাওয়া ছবি থেকে বিজ্ঞানীরা ধারণা করছেন একসময় এই গহ্বরের স্থানটিতে বিশাল একটি হ্রদ থাকার লক্ষণ ।
 
তাদের ধারণা এই হ্রদটিতে প্রচুর পানি ছিল এবং সম্ভবত সেখানে জীবনও ছিল।পারসিভেয়ারেন্সের সফল অবতরণের ফলে মঙ্গলগ্রহে অতীতে কোনও প্রাণের অস্তিত্ব ছিল কিনা তা জানার অভূতপূর্ব সুযোগ সৃষ্টি হবে।
 
দেশকণ্ঠ/অআ

AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।