• সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭  নিউইয়র্ক সময়: ১৪:৫৯    ঢাকা সময়: ০০:৫৯

পেছানো হবে বিসিএস পরীক্ষা

দেশকণ্ঠ প্রতিবেদন : বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার তারিখের সঙ্গে সামঞ্জস্য রেখে বিসিএস পরীক্ষার আবেদন ও পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
 
হল খুলে দিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে আকস্মিক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসে বিশ্ববিদ্যালয় খোলার তারিখ জানানোর পাশাপাশি বিসিএস পরীক্ষা পেছানোর কথাও বলেন তিনি।
 
দীপু মনি বলেন, “আমাদের শিক্ষার্থীদের মধ্যে অনেকেই বিসিএস পরীক্ষার জন্য আবেদন করেছেন বা বিসিএস পরীক্ষার জন্য অপেক্ষা করছেন। বিসিএস পরীক্ষার আবেদন ও পরীক্ষার তারিখ পিছিয়ে দেওয়া হবে। বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার তারিখের সাথে সামঞ্জস্য রেখে নতুন তারিখ ঘোষণা করা হবে।” করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মার্চ থেকে বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান (কওমি মাদ্রাসা বাদে) বন্ধ রয়েছে।
 
এরমধ্যে সরকারি কর্ম কমিশন ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার দিন ১৯ মার্চ ঘোষণা করেছে। চিকিৎসক নিয়োগে ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষা হবে এমাসে। এরপর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ পিএসসি ঠিক করেছে আগামী ৬ অগাস্ট। ওই পরীক্ষায় অংশ নিতে আগামী ৩১ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে।
 
এখন ৪১তম বিসিএস পরীক্ষার তারিখ পেছাবে কিনা, তা শিক্ষামন্ত্রী স্পষ্ট করেননি। আর বিশ্ববিদ্যালয়গুলো এই সময়ের মধ্যে খুলছে না। বিশ্ববিদ্যালয় খুলবে রোজার ঈদের পর ২৪ মে, আর তার এক সপ্তাহ আগে ১৭ মে খুলবে আবাসিক হলগুলো।
 
করোনাভাইরাস মহামারির কারণে বিসিএস পরীক্ষায় আবেদনের বয়সসীমা অতিক্রান্ত হয়ে কোনো শিক্ষার্থী যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেবিষয়েও সরকার যথাযথ সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
দেশকণ্ঠ/অআ

AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।