• শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭  নিউইয়র্ক সময়: ০১:১৮    ঢাকা সময়: ১১:১৮

বঙ্গবন্ধুর আদর্শের এথিক্স কমিটির খুবই দরকার

  • মতামত       
  • ফেব্রুয়ারি ২২, ২০২১       
  • ৩৪২

অনিরুদ্ধ ব্রতচারী

বাংলাদেশ আওয়ামী লীগের উচিত এখন একটি "এথিকস কমিটি " গঠন করা। যে কমিটি দলীয় এমপি বা মন্ত্রী এমনকি সভানেত্রীসহ দায়িত্বশীল সকল কর্মীদের ভালো মন্দ কাজ ও ব্যবহারের মূল্যায়ন রিপোর্ট তৈরি করবে। যে রিপোর্টের ভিত্তিতে দল রাজনৈতিকভাবে সিদ্ধান্ত নিতে পারবে। উন্নয়নের সাথে সাথে উন্নত রাজনৈতিক সংস্কৃতি বিনির্মাণে আওয়ামী লীগ ছাড়া আর কোনো দল এ দেশে নেই। ফলে এ ধরনের কমিটি নেতা কর্মীদের ভালো হতে উদ্বুদ্ধ করবে। অপরদিকে খারাপ নেতারা চাপে থাকবে।


দেশের সংবিধানে জাতির পিতার নির্দেশনা অনুযায়ী আমলতন্ত্রয়ের লাগাম ধরার জন্য ন্যায়পাল নিয়োগ করাও জরুরি। কেননা শুধু রাজনৈতিক নেতা বা আমলাদের বিচারের কাঠগড়ায় বা এথিক্স কমিটির কাঠগড়ায় তুললে বর্তমান উন্নয়ন সামনে এগুবে না।

আন্তর্জাতিকবোদ্ধারা এখন উন্নয়নের সাথে সাথে নাগরিকদের উন্নত চরিত্র ও অভ্যাসের আয়ত্ব করার উপর গুরুত্বারোপ করেছেন। এ জন্য মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কে নির্দেশ দিয়েছিলেন শিশুদের আচরণ বা সুব্যবহার শিক্ষা দিতে। কিন্তু আমলারা বুঝতে পারে নি। এ শিক্ষা শুধু স্কুলে বা শিক্ষা প্রতিষ্ঠানে দিলেই হবে না সকল পারিবারিক, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের মাধ্যমে দিতে হবে। কেননা সরকারের উন্নয়ন এর সাথে চরিত্রের বাজে অভ্যাস বিদ্যমান থাকলে এ উন্নয়নকে হয় গিলে খাবে, ধ্বংস করবে বা পিছন দিকে রাস্তা ধরবে! এমন নজির বিশ্বে অনেক আছে। অনেক দেশ অর্থনৈতিক উন্নয়নের মহাসড়কে উঠোলেও অভ্যাস ও চারিত্রিক কারণে ছিটকে পড়ে। আবার অনেক দেশ আচরণগত স্খলনের কারণে (দুর্নীতি, স্বেচ্ছাচারিতা , মাফিয়া, অন্যায় করা) একটা নির্দিষ্ট বৃত্তে ঘুরপাক খাচ্ছে, যেমন মালয়েশিয়া। এমনকি মালয়েশিয়ার সাধারণ জনগন কে রাজনীতি সচেতন করা হয় নি।

বাংলাদেশে রাজনীতি সচেতন এর নামে বিরাজনীতি তথা রাজনীতিকে ঘৃনা করতে শেখানো হয়েছে। বঙ্গবন্ধু হাটে মাঠে ঘাটে গ্রামে গঞ্জে ঘরে ঘরে ঘুরে যে দেশপ্রেমী, রাজনীতি ও অধিকার সচেতন নাগরিক তৈরি করে সকলের নয়নের মণি হয়েছিলেন । কিন্তু ১৯৭৫ ১৫ আগস্টের পর সম্পূর্ন ভিন্ন তথা রাজনীতি প্রতি বীতশ্রদ্ধ জাতি তৈরি করে। মানবাধিকার হন্তারক জিয়া  এর নাম দেয় ডিফিকাল্ট পলিটিক্স। তারই ধারাবাহিকতায় তারই স্ত্রী ও পুত্র নাগরিক বা জনগণের রাজনীতি থেকে রঙমহল এর রাজনীতি চালু করে নাগরিক অধিকার হত্যা করে। সর্বশেষ ২১ আগস্ট বাংলার মানুষের একমাত্র রাজনৈতিক দলের উপর গ্রেনেড হামলা করে রাজনৈতিক নেতা কর্মীদের হত্যার মাধ্যমে 'রাজনীতির হন্তারক’ তারেক  জিয়া killer of politics rights of people আবির্ভূত হয়েছে। তার সংস্পর্শে রাজনীতির পরিবর্তে হন্তরকদের সেই ১৯৭১ এর বাংলাদেশ বিরোধী, বঙ্গবন্ধুর হত্যাকারী, ১৯৭৫ ১৫ আগস্ট পরবর্তী রাজনীতির হিন্তরকদের বিভৎস উল্লাস জাতি দেখেছে। এরা এতটাই অপকর্মের সঙ্গে জড়িত যে ভালো কোন চিন্তা এদের মাথায় আসেই না।

অপরদিকে জননেত্রী শেখ হাসিনা ভদ্রলোকের রাজনীতি শেখাচ্ছেন বিএনপিকে অর্থাৎ এই প্রথম বিএনপি রাজনীতি করছে। কিন্তু আলালের ঘরের দুলাল নেতাদের দ্বারা মাঠের বা রাজপথের রাজনীতি হচ্ছে না, তারা দেশে বিদেশে নানান অপশক্তিকে উস্কে দিচ্ছে। নানান লোভ ও টোপ দিয়ে খোদ আওয়ামী লীগের নেতা কর্মীদের নষ্ট করছে। তাই আওয়ামী লীগকে রক্ষা করার জন্য বঙ্গবন্ধুর আদর্শের এথিক্স কমিটির খুবই দরকার। দরকার রাজনৈতিক প্রশিক্ষণের । এই এথিক্স কমিটি সে সিলেবাস করে দিতে পারেন।

দেশকণ্ঠ/আসো

AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।