• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২২:৫৩    ঢাকা সময়: ০৮:৫৩

মিয়ানমারে রাতভর তল্লাশির পর হাজার বিক্ষোভকারী রাস্তায়

দেশকণ্ঠ ডেস্ক : মিয়ানমারে রাতভর তল্লাশি, সকাল হতেই রাস্তায় হাজার হাজার বিক্ষোভকারীমিয়ানমারে রাতভর তল্লাশি, সকাল হতেই রাস্তায় হাজার হাজার বিক্ষোভকারী। সেনা অভ্যুত্থানের প্রতিবাদ এবং গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দাবিতে ধারাবাহিক বিক্ষোভের অংশ হিসেবে আবারও রাস্তায় নেমে এসেছে মিয়ানমারের সাধারণ মানুষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভকারীদের ধরতে বাড়িতে বাড়িতে রাতভর নিরাপত্তা বাহিনীর অভিযান সত্ত্বেও রবিবার (৭ মার্চ) সকাল থেকেই দেশজুড়ে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে।

উল্লেখ্য, ফেব্রুয়ারির প্রথম দিন সেনাবাহিনী নির্বাচিত নেত্রী অং সান সু চিসহ বেসামরিক সরকারের শীর্ষ নেতাদের আটক এবং রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করার পর থেকেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে অচলাবস্থার সূচনা হয়। প্রাত্যহিক বিক্ষোভ ও অবরোধের কর্মসূচির কারণে ব্যবসায়িক পরিবেশ রুদ্ধ হওয়ার সঙ্গে সঙ্গে অচল হয়ে গেছে দেশটির দৈনন্দিন প্রশাসনিক কার্যক্রম। জাতিসংঘের হিসাব অনুযায়ী, অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে সামরিক জান্তা সরকারের হাতে অর্ধশতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছেন। এরপরও বিক্ষোভকারীরা প্রতিদিনেই রাস্তায় নামছেন এবং গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির মুক্তিসহ গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা ফিরয়ে দেওয়ার দাবি জানাচ্ছেন।

রবিবার জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সরাসরি সম্প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, দেশটির উত্তরাঞ্চলীয় শান অঞ্চলের লাশিও শহরে অভ্যুত্থানবিরোথী বিক্ষোভে জড়ো হওয়া মানুষকে ছত্রভঙ্গ করতে পুলিশকে কাঁদানে গ্যাস ও বিকট শব্দ উৎপন্নকারী স্টান গ্রেনেড ছুঁড়ছে। এছাড়া একজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছেন, মন্দিরের জন্য বিখ্যাত ঐতিহাসিক বাগান শহরে বিক্ষোভকারীদের দমন করতে পুলিশ গুলিবর্ষণ করেছে। তবে বিক্ষোভকারীদের উদ্দেশে পুলিশ রাবার বুলেট ছুড়েছে নাকি সরসারি প্রাণঘাতী তাজা গুলিবর্ষণ করেছে- তা নিশ্চিত নয়।

রয়টার্স জানিয়েছে, রবিবার সকাল থেকে শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। এছাড়া আরও অর্ধডজন শহরে শান্তিপূর্ণ বিক্ষোভ চলছে। এতে দেশটির হাজার হাজার সাধারণ মানুষ অংশ নিয়েছেন। এদিকে একটি ভিডিও ফুটেজের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত সপ্তাহে পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যদের গুলিতে নিহত বিক্ষোভকারীদের স্মরণে দুই মিনিট নীরবতা পালন করেছে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ের আন্দোলনকারীরা।

এর আগে শনিবারও মিয়ানমারজুড়ে বিক্ষিপ্তভাবে বিক্ষোভ হয়। ইয়াঙ্গুনের সানচাং এলাকায় একটি বিক্ষোভ ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও স্টান গ্রেনেড ছোড়ে পুলিশ। তবে স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে সেখানে কোনও বিক্ষোভকারীর হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানায় রয়টার্স।

দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।