• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২২:১১    ঢাকা সময়: ০৮:১১

৭ মার্চই স্বাধীনতার বিশেষ দিবস

  • মতামত       
  • মার্চ ০৭, ২০২১       
  • ৪০


দর্পণ কবীর

৭ মার্চ স্বাধীনতার ঘোষণার বিশেষ দিবস বা সূচনা দিবস হিসেবে পালন করা উচিত। এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম- এই ভাষণের মধ্য দিয়ে স্পষ্টভাবে স্বাধীনতার ঘোষণা হয়নি? আমার ধারনা- ওই দিনই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন । জানিনা, বাংলাদেশ আওয়ামী লীগ ৭ মার্চ স্বাধীনতার ঘোষণার বিশেষ দিবস হিসেবে কেনো পালন করে না। ইউনেস্কোর জরিপেও ৭ মার্চের ভাষণ শ্রেষ্ঠ ভাষণের স্বীকৃতি পেয়েছে। এই ভাষণের অন্তর্নিহিত অর্থ বা পরিস্কারভাবে যে সারমর্ম অনুধাবণ করা যায়-তা হলো-স্বা-ধী-ন-তা চাই।

আমাদের ঢাকা ব্যুরো থেকে জানা গিয়েছে, ঢাকা শহরসহ সারা দেশে আজ জাতির পিতার দরাজ কণ্ঠের ৭ মার্চের ভাষণ বিভিন্ন স্থানে শোনা গিয়েছে। সেই অর্থে ব্যানার ফেস্টুন বিলবোর্ড চোখে পড়েনি। এই দিনটি আরো জম-জমাটভাবে উদযাপন করা উচিত। জাতীয় দিবসগুলোতে যেভাবে ঢাককে সাজানো হয়, তা হয়নি। অবশ্য সাংবিধানিকভাবে এবং আনুষ্ঠানিকভাবে ২৬ মার্চকে স্বাধীনতা দিবস যে ঘোষণা করা হয়েছিল এবং তা পালন করা হচ্ছে-তা বহাল থাকুক। ৭ মার্চ স্বাধীনতার ঘোষণার বিশেষ সূচণা দিবস হিসাবে উদযাপন করা হোক।
দেশকন্ঠ/আসো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।