• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২২:০২    ঢাকা সময়: ০৮:০২

করোনার ডায়েরি ২

উদ্বেলিত

অনিরুদ্ধ ব্রতচারী

মন আনন্দে উদ্বেলিত, উত্তেজিত। নতুন চাকুরি। বাসার সবার জন্য মিষ্টান্ন খুবই আকাঙ্ক্ষিত। কাহার কোন মিষ্টি পছন্দ শুনিয়া মোটামুটি ঠিক করিয়া অনলাইনে অর্ডার করা হইলো। এক ঘণ্টার মধ্যে সুদৃশ্য প্যাকেট হাজির হইল, ভিতরে নানান ধরনের মিষ্টান্ন সমাহার। আনন্দ সকলের। মাতা কহিলেন 'আত্মীয় স্বজনের বাড়িতেও পাঠাইয়া দাও এমনি করিয়া'। কী কাণ্ড! অর্ডার করিয়া দিলাম, ঐদিকে মিষ্টান্ন হাজির হইলো। উপলক্ষ্য পূর্বেই টেক্সট করিয়া দেওয়া হইয়াছে, তাই আনন্দ অনেক। আহা করোনা, আর এদিক সেদিক যাইতে হইতেছে না, ইহা ভালো বটে। সামাজিকতা ও আত্মীয়তা এখন অনলাইনে আসিয়া জীবন্ত করিয়া তুলিতেছে, দূরে থাকিলেও কাছে থাকিবার স্বাদ মিটিয়া দিয়াছে। রূপ, শব্দ, অভিমান, রাগ, কোলাহল সবই দেখা ও শোনা যায় কেবল গন্ধ ব্যতীত। তাহাকে বলিতে পারি না, 'ওগো, তুমি যে আসিয়াছ তাহা তোমার শরীরের গন্ধেই বুঝিয়াছি '। এখন স্ক্রিনে  দেখিয়া বা শব্দ শুনিয়া বুঝিতে হয়।

তেমনি এক মেসেজ আসিয়া কহিতেছে, 'পাড়াপড়শি সকলেই জানিল, বুঝিল, শুধু এই অধম আড়ালেই রহিল'! ভাবিলাম, লে বাবা! বলিলাম, 'করোনা দূরে থাকাই শ্রেয় করিলেও তোমার স্পর্শ পাইবার জন্য হৃদয় আকুল। 'এই আকুলতা যেন অকূল দরিয়ায় হাবুডুবু খাইতেছে, কুলে আর ভিরিবেনা বুঝি! সংশয় রহিয়াছে। বলিলাম, 'আয় রোজগারের গতিক যখন হইয়াছে, তখন এদিকেও গতিক আসিবে।' ভাবিলে আনন্দ জাগে মনে।

এমনি করিয়া ভার্চুয়াল জগতে বিচরণ করিতে করিতে দিবস রজনী একাকার হইয়াছে। রোজকার নিয়ম ভাঙ্গিয়া হঠাৎ করিয়া মধ্য রজনীতে মনে করিয়া দিল, 'কাল হইতে আপনার ট্রেনিং, এক্ষণে ঘুমাইতে যান'। এত অভিমানের শীতল সুর আগে কখনও শুনি নাই! ভাবিলাম, জীবনে কে আসিল?
দেশকণ্ঠ/আসো

 

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।