• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২১:৫৫    ঢাকা সময়: ০৭:৫৫

শুরুর আগেই স্থগিত রাজশাহীর বইমেলা

দেশকণ্ঠ প্রতিবেদন :  রাজশাহী কালেক্টরেট মাঠে ১ থেকে ৫ এপ্রিল আয়োজন করার কথা ছিল রাজশাহী বইমেলার। কিন্তু দেশে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় বইমেলা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে পাঁচদিনের এই বইমেলার আয়োজন করা হয়েছিল।
 
বইমেলাটির আয়োজনে ছিল রাজশাহী জেলা প্রশাসন। এতে পৃষ্টপোষকতা করছে জাতীয় গ্রন্থাগার ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বইমেলাটি সবার জন্য উন্মুক্ত ছিল।
 
 
তবে শুক্রবার (২ এপ্রিল) বিকেলে রাজশাহী জেলা প্রশাসক বইমেলার স্থগিতকরণের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।
 
তিনি বলেন, ‘মন্ত্রণালয় থেকে ২৯ তারিখে চিঠি আসে করোনা নিয়ন্ত্রণের বিষয়ে। এতে জনসমাগম সীমিত রাখা ও মাস্ক পরিধানপূর্বক স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে নির্দেশনা কিছু নির্দেশনা আসে। এরই পরিপ্রেক্ষিতে ৩১ মার্চ একটি জরুরি মিটিং হয়। এতে সিদ্ধান্ত হয়- কোনো মেলাই হবে না।’
 
তিনি আরও বলেন, ‘মূলত করোনার কারণেই বইমেলা উদ্বোধনের আগেই স্থগিতাদেশ প্রদান করা হয়েছে।’
 
সূর্যকিরণ সংস্থায় স্বেচ্ছাসেবী হিসেবে কর্মরত কিশোর জুলফিকার নাঈম বলে, ‘খুব আশা করে বসেছিলাম বইমেলা হলে হয়তো সেটা উপভোগ করব। আর নিজের পচ্ছন্দের বেশ কিছু বইও কিনব। কিন্তু করোনায় তা ভেস্তে গেল। এখন অপেক্ষা ছাড়া কিছুই করার নেই।’
 
 
বইমেলা স্থগিত হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন রাজশাহী কেন্দ্রীয় কিশোর পাঠাগারের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক মো. সোহাগ আলী। তিনি বলেন, ‘দিন যত গড়াচ্ছে শিশু-কিশোররা যান্ত্রিকতায় ঝুঁকে পড়ছে। এই যান্ত্রিকতা থেকে বের হয়ে আসার ভালো উপায় হচ্ছে খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা। বই হচ্ছে তার মধ্যে অন্যতম। বইমেলাটি হলে হয়তোবা অনেক শিশু-কিশোর, তরুণ-তরুণী মেলায় গিয়ে বই কিনতো এবং বইয়ের মধ্যে থাকা মজা উপলব্ধি করত। আশা করি, করোনার প্রকোপ কাটিয়ে অচিরেই যেন স্থগিত বইমেলার পুনঃআয়োজন হয়।’
 
রাজশাহী বইমেলা স্থগিতের বিষয়ে বিভাগীয় কমিশনার ড. মো. হুমায়ুন কবীর বিভিন্ন গণমাধ্যমকে জানিয়েছেন, সরকারের প্রজ্ঞাপনের নির্দেশনার মধ্যে মেলা আয়োজন স্থগিত রাখার কথা বলা হয়েছে। তাই মেলাটি আপাতত স্থগিত থাকবে। ১৪ দিন পরে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে, পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে।
 
করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জনসাধারণকে পর্যটন, বিনোদন কেন্দ্র, সিনেমা হল, থিয়েটারসহ গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে জনসমাগম সীমিত রাখার জন্য আহ্বান জানিয়েছেন রাজশাহী বিভাগীয় কমিশনার।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।