• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২১:৪১    ঢাকা সময়: ০৭:৪১

অমর একুশে গ্রন্থমেলায় হানিফ সংকেতের বই ‘সংগত প্রসঙ্গত অসংগত’

দেশকণ্ঠ প্রতিবেদন : আরও একটি বই লিখেছেন নন্দিত নির্মাতা ও উপস্থাপক হানিফ সংকেত। বইটির নামকরণও করা হয়েছে বেশ ছন্দময়, ‘সংগত প্রসঙ্গত অসংগত’। অমর একুশে গ্রন্থমেলায় বইটি প্রকাশিত হয়েছে। 
 
এই বইয়ে রয়েছে হানিফ সংকেতের গভীর পর্যবেক্ষণ, রমণীয় বর্ণনা এবং ক্ষুরধার বুদ্ধিবৃত্তিক লেখনী। যেমনটা পাওয়া যায় তার নির্মিত নাটক ও ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে। হানিফ সংকেত জানান, বিভিন্ন অসংগতি তুলে ধরে সমাজকে পরিশুদ্ধ করার চেষ্টা রয়েছে এই বইটিতে। পাশাপাশি থাকছে নাগরিক সচেতনতা, সংস্কৃতি ও ঐতিহ্যের উপস্থিতি।
 
গণমাধ্যম ব্যক্তিত্ব হানিফ সংকেত বলেন, মিডিয়াতে আমার শুরুটাই লেখালেখি দিয়ে। সেটা সত্তর দশকের শুরু থেকে। দর্শকদের ভালোবাসার কারণে ‘ইত্যাদি’ নিয়ে বেশিরভাগ সময় ব্যস্ত থাকতে হয়, তাই ইচ্ছে থাকা সত্ত্বেও সবসময় লিখতে পারি না। কারণ গত ৩৩ বছর ধরেই আমাকে একটা সিডিউল মেনে চলতে হচ্ছে। আর সেই সিডিউলটা আমার হাতে নয়, বিটিভির হাতে। মাসের একটি নির্দিষ্ট তারিখে ‘ইত্যাদি’ প্রচার হয় বলে আমাকে সেই তারিখের আগে অনুষ্ঠানটি নির্মাণ করে জমা দিতে হয়। তবে যত ব্যস্ত থাকি না কেন, মনের ক্ষুধার তাড়নায় চেষ্টা করি সংখ্যায় বেশি না হলেও বছরে অন্তত একটি হলেও বই প্রকাশ করতে। সেই চেষ্টার ফসল এই বইটি।
 
‘সংগত প্রসঙ্গত অসংগত’ বইটি সম্পর্কে এই লেখক বলেন, ‘আমাদের সমাজ জীবনে বিভিন্ন সময় বিভিন্ন ঘটনা ঘটে থাকে। যার কিছু সংগত, কিছু প্রসঙ্গত আর কিছু অসংগত। যা মানুষকে হাসায়-কাঁদায়-ভাবায়। এ থেকে সংগতভাবে মুক্তি চায় মানুষ। তাই সময় থাকতেই এসব বিষয়ে সংগত কারণে দৃষ্টি দেওয়া সংগত। আর আমাদের বহমান জীবনে সময়ের সঙ্গে সঙ্গে নানান প্রসঙ্গ আবির্ভূত হয়। তার মধ্যে গুরুত্বের বিচারে সমসাময়িক প্রসঙ্গকে প্রসঙ্গতই গুরুত্ব দেওয়া প্রয়োজন। কিন্তু নানা জটিলতা-কুটিলতার কারণে অসঙ্গতির প্রভাবে আমরা সময়ের কাজ সময়ে করি না। মৌসুমী ফলের মতো কিছু কিছু মৌসুমী চরিত্র বিভিন্ন মৌসুমে মৌসুমী কর্মকাণ্ড নিয়ে হাজির হয় মানুষের কাছে। ধরা পড়া আর না পড়াতে দুর্নীতির গতি ও নীতির দুর্গতি অতিশয় ক্ষতির প্রভাব ফেলে সমাজের সর্বত্র। বাড়তে থাকে অসঙ্গতি, সম্পূর্ণ বিষয়টিই হয়ে যায় অসংগত।
 
এই সংগত প্রসঙ্গত অসংগত বিষয়গুলো নিয়েই ২০২০ সালে দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত লেখার সংকলন নিয়ে হানিফ সংকেতের এই গ্রন্থ।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।