• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২১:২৩    ঢাকা সময়: ০৭:২৩

নিগারের সেঞ্চুরিতে জিতল বাংলাদেশের মেয়েরা

দেশকণ্ঠ প্রতিবেদন :  সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে স্বাগতিকরা জিতেছে ৭ উইকেটে। ১৯৭ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলেছে ২৭ বল বাকি থাকতে। পাঁচ ম্যাচের সিরিজটিতে বাংলাদেশের মেয়েরা এগিয়ে ২-০ ব্যবধানে।
 
দলকে অনায়াস জয় এনে দেওয়ার মূল কারিগর নিগার খেলেন অপরাজিত ১০১ রানের ইনিংস। অধিনায়কের ১৩৫ বলের ইনিংসে চার ১১টি। তাকে দারুণ সঙ্গ দেওয়া রুমানা আহমেদ অপরাজিত থাকেন ৪৫ রানে। চতুর্থ উইকেটে দুই জনের জুটি ১১৫ রানের। প্রতিপক্ষকে দুইশর নিচে আটকে রাখতে বড় অবদান রিতু মনি ও নাহিদা আক্তারের। দুই জনেরই প্রাপ্তি তিনটি করে উইকেট।
 
টস জিতে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকাকে দারুণ শুরু এনে দেন অ্যান্ড্রি স্টেইন ও রবিন সিরলি। ১৮ ওভার কাটিয়ে দেন দুই ওপেনার। তাদের জুটিতে পঞ্চাশ পেরিয়ে বাড়তে থাকে রান। বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন রিতু। ১৯ রান করা সিরলিকে কট বিহাইন্ড করে ভাঙেন ৫৭ রানের উদ্বোধনী জুটি। নিজের পরের ওভারে নেন আরেকটি উইকেট।
 
ক্রিস্টি থমসনকে টিকতে দেননি নাহিদা আক্তার। ১১ রানের মধ্যে তিন উইকেট হারানো দলের হাল ধরেন স্টেইন ও আন্নেকে বোস। দারুণ ব্যাটিংয়ে ৮৬ বলে ফিফটি করে সেঞ্চুরিতে চোখ রাখেন স্টেইন। ফিফটির দিকে এগোতে থাকেন বোস। তাদের জুটিতে দেড়শর কাছাকাছি পৌঁছে যায় দল।
 
৭ চারে ৮০ রান করা স্টেইনকে এলবিডব্লিউ করেন সালমা খাতুন। ভাঙে ৭৮ রানের জুটি। পরের ওভারে ৪২ রান করা বোসকে বোল্ড করে দেন নাহিদা। শেষ দিকের ব্যাটারদের সৌজন্যে দুইশর কাছকাছি সংগ্রহ গড়ে সফরকারীরা। জবাবে বাংলাদেশের মেয়েরা হোঁচট খায় শুরুতেই। ইনিংসের তৃতীয় ওভারে কট বিহাইন্ড হয়ে ফেরেন শামিমা সুলতানা। মুর্শিদা খাতুনও বড় করতে পারেননি ইনিংস। চারটি চারে ২১ রান করে বোল্ড হয়ে যান বোসের বলে।
 
থিতু হয়ে ফিরে যান আগের ম্যাচে ফিফটি করা ফারজানা হক। ১৫ রান করে মিশেলা অ্যান্ড্রুসের বলে লেগ সাইডে খেলতে গিয়ে হন এলবিডব্লিউ। নিগার ও রুমানার ব্যাটে প্রতিরোধ গড়ে বাংলাদেশ। আগের ম্যাচে ২ রান করে ফেরা নিগার ৮১ বলে পৌঁছান ফিফটিতে। তাকে দারুণ সঙ্গ দেন রুমানা।
 
ফিফটির পর কিছুটা দ্রুত রান বাড়াতে থাকেন নিগার। তার পরের পঞ্চাশ আসে ৫২ বলে। বোসকে টানা দুই চার মেরে পা রাখেন নব্বইয়ের ঘরে। ১৩৩ বলে ডানহাতি এই ব্যাটার স্পর্শ করেন কাঙ্ক্ষিত তিন অঙ্ক। অ্যান্ড্রুসকে চার মেরে দলকে জয়ের বন্দরে নিয়ে যান রুমানা। আগামী বৃহস্পতিবার তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।
 
সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দল: ৫০ ওভারে ১৯৬/৮ (স্টেইন ৮০, সিরলি ৭, সাঙ্গাস ৪, ক্রিস্টি ০, বোস ৪২, ফে ১৫, সিনালো ৭, জোন্স ১৬*, অ্যান্ড্রুস ৪, উইন্সটার ০; সালমা ১০-২-২৩-১, তৃষ্ণা ৪-০-১২-০, সানজিদা ৬-০-২৭-০, জাহানারা ৭-০-৩৯-০, নাহিদা ১০-০-৩৫-৩, রিতু ৮-১-২৫-৩, রুমানা ৫-০-২৮-০)।
 
বাংলাদেশ ইমার্জিং নারী দল: ৪৫.৩ ওভারে ১৯৭/৩ (মুর্শিদা ২১, শামিমা ৭, নিগার ১০১*, ফারজানা ১৫, রুমানা ৪৫*; মাথে ৫-০-৩৬-১, জোন্স ৮-০-৩৭-০, অ্যান্ড্রুস ৮.৩-১-৩৩-১, বোস ৭-০-৩১-১, সাঙ্গাস ৬-০-২৮-০, উইন্সটার ১০-২-২৪-০)।
 
ফল: বাংলাদেশ ইমার্জিং নারী দল ৭ উইকেটে জয়ী।
 
সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে বাংলাদেশের মেয়েরা।
 
ম্যান অব দা ম্যাচ: নিগার সুলতানা।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।