• শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৬:৫৬    ঢাকা সময়: ১৬:৫৬

দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়ান্টের ভয়ঙ্কর বিস্তার বাংলাদেশে

দেশকণ্ঠ প্রতিবেদক : প্রতিদিনই ভাঙছে রেকর্ড।  আন্তর্জাতিক উদরাময় গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআর,বি’র এক রিপোর্ট বলছে, দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়ান্ট বাংলাদেশে করোনার বিস্তারের ক্ষেত্রে নাটকীয় পরিবর্তন আনছে। মার্চের শেষ সপ্তাহে শনাক্ত করোনার ধরনগুলোর মধ্যে ৮১ শতাংশই দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়ান্ট। গত ডিসেম্বর থেকে স্বাস্থ্য অধিদপ্তর এবং আইইডিসিআর’র সঙ্গে মিলে এ গবেষণা কার্যক্রম পরিচালনা করে আইসিডিডিআর,বি’। পহেলা জানুয়ারি থেকে ২৪শে মার্চ পর্যন্ত ১৬ হাজার ২৬৫টি নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ২৭৫১টি নমুনা পজেটিভ চিহ্নিত হয়। আইসিডিডিআর,বি’র এ গবেষণা রিপোর্ট প্রকাশের পর নতুন করে উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছে। চিকিৎসকরা বলছেন, এবারের করোনায় রোগীদের অবস্থা দ্রুত খারাপ হচ্ছে। করোনার দক্ষিণ আফ্রিকা এবং বৃটেনের ভ্যারিয়ান্ট প্রতিরোধে যথেষ্ট ব্যবস্থা নেয়া হয়নি। খবর মিলেছে, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা- সিডিসি’র তালিকায় ‘সংক্রমণ খুবই উচ্চ’ শ্রেণিতে রয়েছে বাংলাদেশের নাম। এই অবস্থায় করোনায় মৃত্যুর ক্ষেত্রে নতুন রেকর্ড হয়েছে।
 
সর্বশেষ ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭৪ জন। এসময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৬ হাজার ৮৫৪ জন। আজই দেশে করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হয়েছে। সংক্রমণ সামলাতে আরো কঠোর পদক্ষেপ নেয়ার ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিসিএস কর্মকর্তাদের এক প্রশিক্ষণ কোর্সে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে তিনি বলেছেন, করোনাভাইরাস এখন মহামারি আকারে দেখা দিয়েছে। ভবিষ্যতে হয়তো মানুষকে বাঁচানোর জন্য কঠোর পদক্ষেপ নিতে হবে এবং সেটা আমরা নেব। ওদিকে, নিষেধাজ্ঞা শিথিল করে আগামীকাল থেকে ১৩ই এপ্রিল পর্যন্ত সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শপিংমল ও দোকানপাট খোলা রাখার অনুমতি দিয়েছে সরকার। তবে এক্ষেত্রে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। জনপ্রিয় অভিনেত্রী ও সাবেক সংসদ সদস্য সারাহ বেগম কবরী করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।