• শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৬:৪৯    ঢাকা সময়: ১৬:৪৯

বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্তদের মুক্তি সেই বিচারকের পদোন্নতি

দেশকণ্ঠ প্রতিবেদন :  বাবরি মসজিদ ধ্বংসের মামলায় অভিযুক্তদের মুক্তি দেয়া সেই বিচারকের পদোন্নতি হয়েছে। প্রাক্তন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবকে রাজ্যের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিয়েছে উত্তরপ্রদেশের যোগী আদিত্য নাথের সরকার। বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্ত বিজেপি নেতা লাল কৃষ্ণ আদবানি, মুরলী মনোহর যোশি এবং উমা ভারতীসহ মোট ৩২ জনকে নির্দোষ বলে ঘোষণা করেন। তাকে এবার উত্তরপ্রদেশের ডেপুটি লোকায়ুক্ত হিসেবে নিয়োগ করা হয়েছে।
 
গত বছরের সেপ্টেম্বরে লক্ষ্ণৌর বিশেষ সিবিআই আদালত রায় দেওয়ার সময় জানায়, বাবরি মসজিদ ধ্বংস পূর্বপরিকল্পিত ছিল না এবং এটা অপরাধমূলক ষড়যন্ত্র হিসেবেও বিবেচনা করা যায় না। সিবিআই আদলতের যে বিশেষ বেঞ্চ এই রায় দেয় তার প্রধান ছিলেন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব। সিবিআইয়ের পক্ষ থেকে দাবি করা হয়, অভিযুক্তরা মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র করেছিলেন এবং তারা কর সেবকদের মসজিদ ধ্বংস করতে উসকানি দিয়েছিলেন।
 
কিন্তু বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব তার পর্যবেক্ষণে বলেন, তথ্য প্রমাণ হিসাবে যে ভিডিও দাখিল করা হয়েছে তা মোটেও পরিষ্কার নয়। ওই ভিডিওর ক্যাসেট সিল করা ছিল না এবং এর সত্যতা যাচাইয়ের জন্য কোনও ফরেন্সিক পরীক্ষাও করা হয়নি। সেই সঙ্গে বিচারপতি তার পর্যবেক্ষণে জানান, যারা মসজিদের গম্বুজের ওপরে উঠেছিল তারা ‘সমাজবিরোধী’ ছিল।
 
প্রাক্তন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবের এটাই ছিল শেষ মামলা। তাকেই নিয়োগ করা হলো উত্তর প্রদেশের গুরুত্বপূর্ণ একটি পদে। লোকায়ুক্ত রাজ্যের এমন একটি পদ যার সঙ্গে সংশ্লিষ্টরা দুর্নীতি রোধে সরকারের উপর নজরদারি চালায়। অভিযোগ পেলে প্রয়োজনে যে কোনও দুর্নীতির বিরুদ্ধে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধেও তদন্ত করতে পারে তারা। লোকায়ুক্ত কমিটির মধ্যে এক জন লোকায়ুক্ত এবং তার সঙ্গে তিনজন ডেপুটি লোকায়ুক্ত থাকেন।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।