• শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৬:২১    ঢাকা সময়: ১৬:২১

লকডাউনে হাতি দিয়ে চলছে চাঁদাবাজি

দেশকণ্ঠ প্রতিবেদন : কঠোর লকডাউনের মধ্যেও হাতি দিয়ে চলছে চাঁদাবাজি। ঠাকুরগাঁও শহরের রাস্তায় রাস্তায় লকডাউনের আওতামুক্ত খোলা দোকানে ও মোটরসাইকেল আটকিয়ে হাতি দিয়ে চাঁদা তুলছে মাহুত। বুধবার (১৪ এপ্রিল) নববর্ষ ও লকডাউনের প্রথম দিনে হাতি দিয়ে চাঁদা তুলতে দেখা যায় ঠাকুরগাঁও শহরের বিভিন্ন সড়কে। পুলিশও হাতিটিকে কিছু বলছে না।
 
করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশের অন্যান্য স্থানের ন্যায় ঠাকুরগাঁওয়েও চলছে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন। গুরুত্বপূর্ণ কয়েকটি স্পটে রয়েছে পুলিশ। কিন্তু ঠাকুরগাঁও শহরে হাতি দিয়ে চাঁদা তুলে বেড়াচ্ছেন মাহুত। কখনো পথচারীর কাছে কখনো বা ওষুধের দোকান কিংবা নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান থেকে সালামি নিচ্ছে হাতিটি। হাতিটিকে নিয়ন্ত্রণ করছে তার পিঠে বসা আল আমিন নামে এক মাহুত।
 
লকডাউনে যারা প্রয়োজনীয় জিনিস নিতে বাসা থেকে বের হয়েছিলেন তাদের সামনে শুঁড় তুলে সালাম দিয়ে দাঁড়িয়ে পড়ছে হাতিটি। এরপর শুঁড়ের মাথায় টাকা গুঁজে দিচ্ছে মানুষ। যতক্ষণ না টাকা দেয়া হচ্ছে সামনে থেকে সরছে না হাতিটি। শুঁড় দিয়ে মোটরসাইকেলও আটকে দিচ্ছে হাতিটি। টাকা না পাওয়া পর্যন্ত ছাড়ছে না। স্থানীয়রা জানান, বেশ কিছুদিন ধরেই হাতিটি বিভিন্ন এলাকায় পথচারী, যানবাহন ও দোকান থেকে টাকা তোলা শুরু করেছে। টাকা না দিলে সামনে দাঁড়িয়ে থাকছে, যেতে দিচ্ছে না। তাই বাধ্য হয়ে মানুষকে টাকা দিতে হচ্ছে।
 
মাহুত আল আমিনের দাবি, “এটা চাঁদাবাজি নয়, সালামি। কাউকে বাধ্য করা হচ্ছে না। যার ইচ্ছা হচ্ছে সে খুশি মনে টাকা দিচ্ছে।” তিনি আরও জানান, “সব কিছু বন্ধ। সালামি না নিলে আমরা খাব কি, হাতিটিও খাবে কি?”
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।