• শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৭:১২    ঢাকা সময়: ১৭:১২

আবারো কৃষ্ণাঙ্গ হত্যা

 

দেশকণ্ঠ প্রতিবেদন :  যুক্তরাষ্ট্রের মিনেসোটায় কৃষ্ণাঙ্গ গাড়িচালাক ডন্ট রাইটকে হত্যার অভিযোগে মামলা হয়েছে অভিযুক্ত পুলিশ কর্মকর্তা কিম পটারের বিরুদ্ধে।  বৃহস্পতিবার (১৫ এপ্রিল) তাকে প্রথমবারের মত আদালতে হাজির হতে হয়।
 
রবিবার (১১ এপ্রিল) মিনেসোটা রাজ্যের মিনেপোলিস শহরে গাড়ি চালানোর সময় পুলিশের গুলিতে নিহত হন কৃষ্ণাঙ্গ তরুণ ডন্ট রাইট। ঘটনার প্রতিবাদে ফুঁসে ওঠা স্থানীয় জনতা গত ৪ দিন ধরেই লাগাতার  পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ করছে। রাস্তায় নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।
 
২৬ বছর ধরে পুলিশ বাহিনীতে কাজ করা কিম পটার মঙ্গলবার বাহিনীর প্রধান কার্যালয় ব্রুকলিন সেন্টারে পদত্যাগপত্র জমা দেয়ার পরদনিই তাকে আটক করা হয় এবং তার বিরুদ্ধে মামলা করা হয়। যদিও ১ লাখ ডলারের বন্ডে জামিন পেয়েছেন সাবেক এই পুলিশ কর্মকর্তা। এদিকে সোমবার ব্রুকলিন সেন্টার পুলিশের পক্ষ থেকে বলা হয়, এটি একটি দুর্ঘটনা। কিম পটার ভুলবশত ইলেকট্রিক শক দেয়ার যন্ত্র ‘টেজার’ এর বদলে নিজের পিস্তল ব্যবহার করেন।
 
যদিও রাইটের পরিবার এবং বিক্ষোভকারীরা পুলিশের এমন দাবি প্রত্যাখ্যান করেছেন। তাদের মতে, এমন ঘটনা কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে পুলিশের পক্ষপাতদুষ্ট পুলিশিং-এর ফলাফল। উল্লেখ্য, ডন্ট রাইটকে পুলিশ রাস্তায় মেয়াদ উত্তীর্ণ গাড়ির কাগজ এবং পূর্বে জারিকৃত ওয়ারেন্টের জন্য থামায় এবং আটকের চেষ্টা করার মুহূর্তে ওই ঘটনা ঘটে।
 
মিনিয়াপোলিসেই গত বছরের মে মাসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাদের হেফাজতে নিহত হন। তিন সপ্তাহ আগে কড়া নিরাপত্তায় মিনিয়াপোলিসের একটি আদালতে ফ্লয়েড হত্যা মামলায় অভিযুক্ত পুলিশ কর্মকর্তা ডেরেক শভিনের বিচার শুরু হয়।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।