• শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৬:৩০    ঢাকা সময়: ১৬:৩০

যশোরে আওয়ামী লীগ নেতা কাজী বর্ণের উদ্যোগে রোজাদারদের জন্য ‘মানবতার ভ্যান’

দেশকণ্ঠ প্রতিনিধি, যশোর : যশোর আওয়ামী লীগ নেতা কাজী বর্ণ উত্তম রোজাদারদের জন্য ‘মানবতার ভ্যান’ চালু করার উদ্যোগ নিয়ে ব্যাপকভাবে আলোচিত হয়েছেন। দুঃখী মানুষদের পাশে দাঁড়াতে কাজী বর্ণ পবিত্র মাসে রোজাদারদের মাঝে ইফতার সামগ্রী বিতরণের জন্য ১০ দিনের এক কর্মসূচী গ্রহণ করেছেন। বর্তমান সরকার প্রধান মানবতার নেত্রী শেখ হাসিনার ঘোষণা তাকে এই কাজে অনুপ্রাণিত করেছে বলে জানিয়েছেন। এ ব্যাপারে তিনি বলেন, ‘শহরের বিভিন্ন স্থানে রোজাদারদের প্রাথমিকভাবে ১০দিন এ কর্মসূচির মাধ্যমে ইফতারি প্রদান করা হবে। এই উদ্যোগ মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক নির্দেশেরই বহির্প্রকাশ।’ কাজী বর্ণ উত্তম যশোর জেলা আওয়ামীলীগের সাবেক সাংস্কৃতিক সম্পাদক ও উদীচীর সহ-সভাপতি। এবার করোনাকালীন সময়ে যখন ভয়ে অনেনেই মুখ ফিরিয়ে রেখেছেন, তখন কাজী বর্ণ উত্তমের এ উদ্যোগ স্থানীয়দের মাঝে কিছুটা হলেও স্বস্তি এনে দিয়েছে। 
 
 
করোনাকালের ক্রান্তি লগ্নে বর্তমান সরকার মানুষ বাঁচাতে একদিকে তৃতীয় দফা লকডাউন দিতে বাধ্য হয়েছে। পাশাপাশি নেতাকর্মীদের মানবতার ঝাঁপিয়ে পড়ার নির্দেশও হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মানবতা মাতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,  ‘এই সময় আমাদের প্রধান কাজ হবে মানবসেবায় এগিয়ে আসা। যার যতটুকু সামর্থ্য আছে তা দিয়ে সরকারের পাশাপাশি সাধারণ মানুষকে সহযোগিতা করতে হবে।’
 
করোনা ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় সারাদেশে তৃতীয় দফার সর্বাত্মক লকডাউন জারি করা হয়েছে। শুধু কাঁচাবাজার ও জরুরি সেবা ছাড়া সরকারি-বেসরকারি সব অফিস আদালত ও সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। বন্ধ  সবধরনের যানবাহন চলাচলও। তৃতীয় দফায় লকডাউনে বিপাকে পড়েছে দিনমজুর ও নিম্ন আয়ের মানুষ। অনেকের ঘরে নেই খাবারের ব্যবস্থা। চরম অসহায়ত্বের মধ্যে দিন কাটাচ্ছে শহরের ভাসমান জনগোষ্ঠী। অনেকেই খাবারের সন্ধানে শহরের মোড়ে মোড়ে ভিড় করছেন।
 
 
এর আগে লকডাউনে সরকারি সহযোগিতাসহ স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনীতিকরা অসহায় মানুষের ঘরে খাবার পৌঁছে দিয়েছেন। করোনা প্রতিরোধকসামগ্রী মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছেন। ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী ও ভাতৃপ্রতীম সংগঠনের নেতাকর্মীরা মাঠে বেশি সক্রিয়ও ছিলেন। অন্যান্য রাজনৈতিক দলও নিজেদের সামর্থ্য অনুযায়ী তৎপরতা ছিল। কিন্তু এবার অনেকেরই খুব একটা তৎপরতা নেই। ঠিক সেই সময় যশোরে আওয়ামীলীগ নেতা কাজী বর্ণ উত্তমের এ উদ্যোগ সাধারণ মানুষের মাঝে কিছুটা হলেও হাসি ফোটাচ্ছে। উদ্যোগটি নিঃসন্দেহে প্রশংসনীয় বলছেন স্থানীয়রা।
 
 
কর্মসূচীর প্রথম দিনে বারান্দীপাড়ার নাথ পাড়ায় প্রায় দুইশতাধিক নারী-পুরুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করেন। দ্বিতীয় দিনও প্রায় একই সংখ্যক ভুখা-নাঙা মানুষের মাঝে ইফতারি প্রদান করা হয়েছে। ২ নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আবুল খায়ের এ ইফতার বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন ২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য প্রশান্ত দেবনাথ, দূর্গাপদ দেবনাথ, মারুফ শিহাব, ছাত্রলীগ নেতা তানভীর ভূইয়া লিমন প্রমূখ। যশোর সদর পৌরসভা ২ নং ওয়ার্ডের মসজিদ গলিতে এই কর্মসূচি পালন করা হয়। দ্বিতীয় দিন ২০ এপ্রিল অম্বিকা বসু লেনের দুঃখী মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়।  দ্বিতীয় দিনও ২শ২০ জন মানুষের মাঝে ইফতারি বিতরণ করা হয়। কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা শ্রমিক লীগ নেতা জহির আহমেদ লিটু, যুবলীগ নেতা খন্দকার শরিফ রেজা,তপু ,ইকবাল কবের, রিফাত আহমেদ রাতুল, হিমেল শেখ, ছাত্রলীগ নেতা সোহেল আহমেদ,কাশেম মুন্নাসহ নেতৃবৃন্দ।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।