• শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৬:৫১    ঢাকা সময়: ১৬:৫১

ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ

দেশকণ্ঠ প্রতিবেদন :  মেট্রোরেল কোচের প্রথম চালানটি ঢাকায় এসে পৌঁছেছে। গত ৪ মার্চ জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম কোম্পানি লিমিটেডের তৈরি ছয়টি কোচ নিয়ে বাংলাদেশের উদ্দেশে "এসপিএম ব্যাংকক" নামের পণ্যবাহী একটি জাহাজ জাপানের কোবে বন্দর ছাড়ে।
 
বুধবার (২১ এপ্রিল) দুপুর ৩টার দিকে মেট্রোরেলের ছয়টি কোচ বহনকারী জাহাজ তুরাগ নদী হয়ে উত্তরার দিয়াবাড়ীর ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জেটিতে পৌঁছায়। এর আগে গত ৩১ মার্চ এসপিএম ব্যাংকক মোংলা বন্দরে এসে পৌঁছায়। ডিএমটিসিএলের এক কর্মকর্তা সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনকে জানিয়েছে, কোচগুলো ২৩ এপ্রিল উত্তরার মেট্রোরেল ডিপোতে নিয়ে যাওয়া হবে।
 
প্রকল্পের বিবরণ অনুসারে, আনুষ্ঠানিক কার্যক্রমের আগে ম্যাস র্যা পিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ এর পরীক্ষা করা হবে। ইন্টিগ্রেটেড টেস্টের পরে ট্রেনগুলোর ট্রায়াল রানও করা হবে। আগে মেট্রোরেল রুটের আসল দৈর্ঘ্য মতিঝিল থেকে ২০.১ কিলোমিটার ছিল। তবে বর্তমানে মলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ১.১৬ কিলোমিটার বাড়ানো হয়েছে। এর ফলে স্টেশনের সংখ্যাও বেড়ে ১৬টি হয়েছে।
 
স্টেশনগুলো উত্তরা (উত্তর), উত্তরা (কেন্দ্র), উত্তরা (দক্ষিণ), পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজিপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিলে অবস্থিত।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।