• শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৬:৩৩    ঢাকা সময়: ১৬:৩৩

করোনার টোটকা সবই ভুল

সেকেন্ড টায়ারে ব্যাটিংয়ে নেমেছে করোনা ভাইরাস। বাড়ছে আতঙ্ক। ইউরোপ ছাড়িয়ে করোনার স্বর্গরাজ্য এখন ভারতীয় উপমহাদেশ। করোনা নিজের রূপও পাল্টে ফেলেছে। ফলে চিকিৎসাপত্র দিতে গিয়েও ঝুট-ঝামেলা সৃষ্টি হচ্ছে। সেই সঙ্গে থাকছে করোনা নিয়ে নানা রকম গুজব, ভুল ধারণা এবং টোটকা। ওইসব নিজ অর্পিত ধারণাগুলো এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে গুলো সয়লাব হয়ে গিয়েছে। সেই টোটকা ভুল নিয়ে প্রতিবেদন সাজিয়েছেন আমাদের নিজস্ব প্রতিনিধি অনিন্দিতা আরিফ

ছোটদের করোনা হয়না; হলেও বিপদ নেই
নানা জরিপের পর দেখা গিয়েছে এই ধারণা শতভাগ ভুল। শুধু বয়স্কদের এই রোগ চেপে বসছে এবং তাঁরা গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন, এমন নয়। যে কোনও বয়সের মানুষের এই রোগের প্রভাব মারাত্মক হতে পারে। বিশেষ করে রূপ পরিবর্তিত ভাইরাস ছোটদের মধ্যেও ছড়িয়ে পড়ছে। কম বয়সীদের মধ্যেও যথেষ্ট প্রভাব ফেলছে। হাসাপাতালে নিয়ে যেতে হচ্ছে, এমনকী কিছু ক্ষেত্রে মৃত্যুও হয়েছে। অথচ এই ভুর নিয়ে অনেকে গল্পের পসরা সাজাচ্ছেন।
 
উচ্চ তাপমাত্রা করোনার জন্য কাল
চীনের যখন করোনা শুরু হয়; ধরা পড়ে তখন তখন শীতকাল চলছিল। সেই অনেক বোদ্ধা [তথাকথিত] বলেছিলেন, আমাদের দেশের যা আবহাওয়া তাতে করোনার সংক্রমণ মারাত্মক হবে না। খুব গরমে এই ভাইরাস মরে যায়। গরম পানির করোনার জন্য কাল। রোদে দাঁড়িয়ে থাকলে করোনা আক্রান্ত হবেন না। প্রত্যেকটা ধারণাই একদম ভুল। উচ্চ তাপমাত্রায় যে এই ভাইরাস নিস্তেজ হয়ে যায়, এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ এখনও পাওয়া যায়নি।
 
মশার কামড়ে করোনা ছড়াচ্ছে
মশার কামড়ে আপনার ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো ভয়ঙ্কর কিছু রোগ হতে পারে। কিন্তু করোনা হওয়ার কোনও সম্ভাবনা নেই। মূলত সংক্রমিত মানুষের সংস্পর্শে এলেই করোনা ছড়াচ্ছে।
 
নিউমোনিয়ার প্রতিষেধক নিলে করোনা হয়না
কোভিডের এক প্রধানতম প্রাণঘাতি উপসর্গ শ্বাসকষ্ট। নিউমোনিয়ারও তাই। কিন্তু তার মানে এই নয় যে, নিউমোনিয়ার প্রতিষেধক করোনাও আটকাবে। এমনকি, আপনি যদি ভাবেন সদ্য নিউমোনিয়া সেরে উঠেছেন, তাই করোনা হওয়ার কোনও সম্ভাবনা নেই, সেটাও ভুল। এমন অনেক রোগী পাওয়া গিয়েছে যারা নিমোনিয়া থেকে সদ্য সুস্থ্য হয়েছেন।
 
নিজে নিজেই নিশ্চিত হওয়া যায় করোনা
বাড়িতেই নিজেই কোভিড পরীক্ষা করা যায়, এই ধারণাটাই ভুল। অনেকেই মনে করছেন, যদি ১০ সেকেন্ড শ্বাস রোধ করে রাখতে পারেন, তা হলে করোনা হয়নি। এমন কোনও তথ্য ভুলেও বিশ্বাস করবেন না। আর মনে রাখবেন, এই রোগের উপসর্গ অনেক। তার প্রত্যেকটা আপনার না-ই থাকতে পারে।
 
পরিশেষে নিশ্চিত করেই বলা যায়, করোনা নিয়ে টল করা ঠিক না। না জেনে; না বুঝে অনেকেই ইচ্ছা মতো পোস্ট দিয়েছেন তা হৃদয় বিদারকও হতে পারে। করোনার উপসর্গ নিশ্চিত হওয়া পরীক্ষা করিয়ে আপনি কেবল আক্রান্ত হয়েছেন কীনা তা জানা যাবে। 
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।