• শুক্রবার, ২৫ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৫:৪৮    ঢাকা সময়: ১৫:৪৮

কণ্ঠযোদ্ধা ও প্রখ্যাত সুরকার অনুপ ভট্টাচার্য আর নেই

দেশকন্ঠ প্রতিবেদন: বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ও প্রখ্যাত সুরকার অনুপ ভট্টাচার্য আর নেই। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি চিকিৎসাধীন অবস্থায় ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। এই সংগীতশিল্পী দীর্ঘদিন ধরে হৃদ্‌রোগ ও ডায়াবেটিসে ভুগছিলেন।
 
তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সভাপতি তপন মাহমুদ। জানা গেছে, অনুপ ভট্টাচার্যের মরদেহ বারডেম হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। আগামীকাল তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।
 
অনুপ ভট্টাচার্যের জন্ম ১৯৪৪ সালের ১৪ জুলাই সিলেটে। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ‘তীরহারা এই ঢেউয়ের সাগর’ ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘নোঙর তোলো তোলো’- এমন অনেক ঐতিহাসিক সমবেত গানের অন্যতম কণ্ঠশিল্পী অনুপ ভট্টাচার্য। 
 
তিনি ছিলেন বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য। রফিকুল আলমের গাওয়া ‘বৈশাখী মেঘের কাছে’ এবং মিতালী মুখার্জির গাওয়া ‌‘সুখ পাখিরে পিঞ্জরা তো’সহ অসংখ্য গানের সুর তৈরি করেছেন তিনি।
দেশকন্ঠ অ/আ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।