• শুক্রবার, ২৫ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৫:৫৭    ঢাকা সময়: ১৫:৫৭

বিশ্বে একদিনে আরও ১০ হাজার মৃত্যু

দেশকণ্ঠ প্রতিবেদন :  বিশ্বজুড়ে করোনাভাইরাসের টিকা কার্যক্রম পরিচালনার পরও দিন-দিন বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ লাখ মানুষের শরীরে এ ভাইরাস শনাক্ত হওয়ায় এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ কোটি ৩৮ লাখ ৯৬ হাজার ২৭০ জনে। অন্যদিকে, মৃত্যু হয়েছে ৩৭ লাখ ৪৪ হাজার ৭৯৫ জনের।
 
বুধবার (৯ জুন) সকাল পর্যন্ত জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসএসই) এ তথ্য জানিয়েছে। এর আগে মঙ্গলবার করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছিল ১৭ কোটি ৩৫ লাখ ৩৮ হাজার ৮০১। একইসময় প্রাণঘাতী এ করোনাভাইরাসটিতে মৃত্যু হয় ৩৭ লাখ ৩৪ হাজার ৬৫৪ জন। একদিনের ব্যবধানে বিশ্বে ১০ হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।
 
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৩ লাখ ৯০ হাজার ৬৯৪ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৮ হাজার ৩২৩ জনের। যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় কোভিডে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ৭০ লাখ ৩৭ হাজার ১২৯ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৬ হাজার ৭৯২ জনের।
 
আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮৯ লাখ ৯৬ হাজার ৪৭৩ জন। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৫১ হাজার ৩০৯ জনের। ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯২টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।