• শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৬:২৯    ঢাকা সময়: ১৬:২৯

ব্রাজিল খেলোয়াড়দের বিবৃতি ‘দেশের নয় কোপার সংগঠনের বিরুদ্ধে’

দেশকণ্ঠ প্রতিবেদন :  মাঠের খেলায় অপ্রতিরোধ্য ব্রাজিল ফুটবল দল। লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে এখনও পর্যন্ত ছয় ম্যাচের সবকয়টি জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে তারা। সবশেষ বাংলাদেশ সময় বুধবার সকালে প্যারাগুয়ের বিপক্ষে ২-০ গোলে জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
 
কিন্তু মাঠের বাইরে কোপা আমেরিকাকে ঘিরে একপ্রকার অস্থিরতার মধ্যেই কাটছে ব্রাজিল জাতীয় দলের সময়। করোনায় জর্জরিত অবস্থার মধ্যে কোপা আসন্ন আসর ব্রাজিলে আয়োজন করার সিদ্ধান্তে সমর্থন দিচ্ছেন না ব্রাজিলের ফুটবলাররা। তবে যেকোনো সময় জাতীয় দলে খেলার জন্য প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন তারা।
 
প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে একযোগে একটি বিবৃতি প্রকাশ করেছে ব্রাজিলে ফুটবলাররা। যেখানে লাতিন আমেরিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবলের বিরুদ্ধে নিজেদের অবস্থান জানিয়েছেন তারা। কোপা আমেরিকার আয়োজক দেশ নির্ধারণের ক্ষেত্রে কনমেবলের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ করেছেন তারা।
 
ব্রাজিলের খেলোয়াড়দের সম্মিলিত বিবৃতি নিচে তুলে ধরা হলো যখন একজন ব্রাজিলিয়ান জন্ম নেয়, তখন একজন সমর্থকের জন্ম নয়। তেমনই ২০ কোটি সমর্থকের জন্য আমরা এই চিঠি লিখছি, কোপা আমেরিকার ব্যাপারে নিজেদের মতামত তুলে ধরতে।
 
আমরা একটি সংগঠিত দল। তবে সবার ভিন্ন ভিন্ন মতাদর্শ রয়েছে। বিভিন্ন কারণে, সেটা হোক মানবিক ও পেশাদারিত্বের- কোপা আমেরিকা চিলিতে সরিয়ে নেয়া হোক বা ব্রাজিলে করা হোক, আমরা কনমেবলের নেয়া সিদ্ধান্তে অসন্তুষ্ট। সাম্প্রতিক সব ঘটনাবলির মাধ্যমে আমরা বুঝতে পারছি যে, এই প্রক্রিয়াটা মোটেও ঠিক হচ্ছে না।
 
এ বিষয়ে জোর দেয়া উচিত যে, আমরা কখনও চাইনি এই আলোচনা রাজনৈতিক মোড় নেক। আমরা নিজেদের অবস্থান সম্পর্কে পুরোপুরি সচেতন, গণমাধ্যমে কী ছাপানো হচ্ছে তা-ও আমরা দেখছি, সামাজিক যোগাযোগ মাধ্যমেও আমাদের উপস্থিতি আছে। আমাদের নাম জড়িয়ে ভুয়া খবর না ছড়ানোর আহ্বান জানাচ্ছি।
 
সবশেষ বলবো, আমরাও কর্মজীবী, পেশাদার ফুটবলার। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ঐতিহাসিক জার্সিটি গায়ে জড়িয়ে আমাদেরও পূরণ করার মতো অনেক দায়িত্ব, মিশন রয়েছে। আমরা কোপা আমেরিকা সংগঠনের বিপক্ষে। কিন্তু কখনও ব্রাজিলের জাতীয় দলকে না বলবো না আমরা।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।