• শুক্রবার, ২৫ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৫:৫১    ঢাকা সময়: ১৫:৫১

সবাই বলে টিকা দেবে কবে দেবে বলে না

দেশকণ্ঠ প্রতিবেদন :  পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশ অনেক দেশের কাছে টিকা চেয়েছে। তারা টিকা দেয়ার কথা বললেও, কবে দেবে সেটা বলেনি। বৃহস্পতিবার (১০ জুন) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ফিলিস্তিনকে ওষুধ সামগ্রী হস্তান্তর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।
 
তিনি বলেন, করোনা প্রতিরোধে আমরা অনেকে দেশের কাছেই টিকা চেয়েছি। যুক্তরাষ্ট্রের কাছ থেকে অ্যাস্ট্রেজেনেকার টিকা চেয়েছি। তবে আমরা তাদের রাডার স্কেলে নেই। করোনায় যেসব দেশে মৃত্যু বেশি হয়েছে, যুক্তরাষ্ট্র তাদেরকে টিকা দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে। আমাদের দেশে মারা গেছে মাত্র ১২ হাজার। এটা তাদের চোখে খুবই কম। ড. মোমেন আরও বলেন, টিকার জন্য যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরাও চেষ্টা করছেন। সেখানে ১ হাজার ৬৫৪ জন বাংলাদেশি টিকার জন্য হোয়াইট হাউসে চিঠি দিয়েছেন।
 
এছাড়া, দেশে করোনা টিকার যৌথ উৎপাদনের বিষয়ে আলোচনা চলছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সক্ষমতা আছে এমন কোম্পানিগুলো পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে উৎপাদনে যেতে পারে। সফল হলে পরবর্তীতে বাংলাদেশই টিকা রফতানি করতে পারবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রির সাধারণ সম্পাদক এস এম শফিউজ্জামান প্রমুখ।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।