• সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২১:৩৫    ঢাকা সময়: ০৭:৩৫

গুগল সার্চ হিস্ট্রি গোপন রাখবেন যেভাবে

দেশকণ্ঠ প্রতিবেদন :  গুগল ছাড়া আমাদের এক মুহূর্ত চলে না। প্রতিনিয়ত নানা কাজে আমরা গুগলের সহায়তা নিয়ে থাকি। এ কারণে সার্চ হিস্ট্রিতে গুরুত্বপূর্ণ অনেক তথ্যের পাশাপাশি থাকে ব্যক্তিগত তথ্যও। ফলে সেগুলো গোপন বা সুরক্ষিত রাখা জরুরি।
 
ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, সার্চ হিস্ট্রি, অ্যাসিসট্যান্ট কমান্ড, ম্যাপ এবং আরও অন্যান্য সেবার সংবেদনশীল তথ্য পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখার সুযোগ দেয় গুগল। যেকেউ সহজে এই সুবিধা গ্রহণ করতে পারে।
 
তৃতীয় কোনও ব্যক্তির আপনার কম্পিউটার ব্যবহারের সুযোগ থাকলে গুরুত্বপূর্ণ এবং ব্যক্তিগত অনেক তথ্য নজরে আসতে পারে তার। বিশেষ করে সার্চ হিস্ট্রিতে প্রবেশের মাধ্যমে আপনার সংবেদনশীল বিভিন্ন তথ্য হাতিয়ে নিতে পারে। এমনকি সহজে আপনার সম্পর্কে ধারণাও পেয়ে যেতে পারে ওই ব্যক্তি। এ ধরনের জটিলতা এড়াতে গুগল সার্চ হিস্ট্রিতে পাসওয়ার্ড যুক্ত করতে পারেন।
 
গুগল সার্চ হিস্ট্রিতে পাসওয়ার্ড যুক্ত করবেন যেভাবে
 
১.  আপনার গুগল অ্যাকাউন্টে প্রবেশের পর ওয়েব ব্রাউজারে activity.google.com ওপেন করুন।
 
২. এই পেজে শুরুর দিকেই থাকা ‘ম্যানেজ মাই অ্যাক্টিভিটি’ ভেরিফিকেশনে ক্লিক করতে হবে।
 
৩. এবার ‘রিকয়ার এক্সট্রা ভেরিফিকেশন’ নামের অপশনটিতে ক্লিক করে ‘সেভ’ অপশনে ক্লিক করুন।
 
৪. আপনি অ্যাকাউন্টির মালিক কিনা তা নিশ্চিত হওয়ার জন্য এ পর্যায়ে আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড চাওয়া হবে।
 
৫. পাসওয়ার্ড দিয়ে কনফার্ম করা মাত্রই আপনার সার্চ হিস্ট্রি সুরক্ষিত হয়ে যাবে।
 
গুগল সার্চ হিস্ট্রিতে পাসওয়ার্ড যুক্ত করার পর আপনি যা কিছুই সার্চ করেন না কেন, সেগুলো অন্য কেউ দেখতে পাবে না। পরবর্তীতে পুরো সার্চ হিস্ট্রি দেখতে হলে গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিয়ে আবারও প্রবেশ করতে হবে।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।