• সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮  নিউইয়র্ক সময়: ১৯:৫২    ঢাকা সময়: ০৫:৫২

উত্তরপ্রদেশে রবীন্দ্রনাথের ছুটি বাদ পাঠ্যসূচিতে রামদেব আদিত্যনাথ

দেশকণ্ঠ প্রতিবেদন :  ভারতের উত্তরপ্রদেশ বোর্ডের দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ পড়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ছুটি গল্পটি।  আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ভারতের উত্তরপ্রদেশে দেশটির জাতীয় শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পরিষদ (এনসিইআরটি) কর্তৃক নির্ধারিত সিলেবাসে দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ানো হতো রবীন্দ্রনাথ ঠাকুরের ছুটি গল্পটির ইংরেজি অনুবাদ “দ্য হোম কামিং”। কিন্তু এখানেই আপত্তি প্রদেশটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকারের। তাই নতুন সিলেবাস থেকে সরিয়ে দেওয়া হয়েছে কালজয়ী এ গল্পটি। এমনকি দেশটির সাবেক রাষ্ট্রপতি ও শিক্ষাবিদ রামকৃষ্ণের নিবন্ধও বাদ দেওয়া হয়েছে  সিলেবাস থেকে।
 
উত্তরপ্রদেশ সরকারের সুপারিশ অনুযায়ী কিছুদিন আগেই চৌধুরী চরণ সিংহ বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগের সিলেবাসে রামদেবের বই “যোগ চিকিৎসা রহস্য” এবং  আদিত্যনাথের “হঠযোগ স্বরুপ এবং সাধনা” অন্তর্ভুক্ত হয়েছে। এদিকে,  রবীন্দ্রনাথ ঠাকুর, রাধাকৃষ্ণের লেখা বাদ পড়ায় তৈরি হয়েছে নতুন বিতর্ক।
 
শুধু তাই নয়, দ্বাদশ শ্রেণির ইংরেজি বই থেকে বাদ পড়েছে আর কে নারায়ণের গল্প “অ্যান অ্যাস্ট্রোলজার্স ডে”। বাদ পড়েছে মুকুল আনন্দের 'দ্য লস্ট চাইল্ড'। শেলির কবিতাও বাদ দেয়া হয়েছে। এছাড়া, দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ পড়েছে সরোজিনী নায়ডুর কবিতা 'দ্য ভিলেজ সং'।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।