• সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২০:২৩    ঢাকা সময়: ০৬:২৩

ফেল করা শিক্ষার্থীদের জন্য ফ্রি বিরিয়ানি রিসোর্টে থাকার সুযোগ

দেশকণ্ঠ প্রতিবেদন :  কোঝিকোড়ের এক ব্যবসায়ী নিজের রিসোর্টে মাধ্যমিকে অনুত্তীর্ণদের থাকতে দেওয়ার পরিকল্পনা করেন। তিনি বলেন, পরীক্ষার ফলাফল প্রকাশের পর দেখেছেন যে কিভাবে উত্তীর্ণ শিক্ষার্থীরা আনন্দে মেতেছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে। সেই পরিস্থিতিতে অনুত্তীর্ণদের মানসিক অবস্থা কেমন হবে, সেটি অনুধাবন করেন ওই ব্যবসায়ী। তারপরই তামিলনাড়ুর পর্যটনকেন্দ্র কোড়াইকানালে নিজের রিসোর্টে ওই শিক্ষার্থীদের বিনামূল্যে থাকার পরিকল্পনা করেন তিনি। জানান, সেখানে থাকার জন্য মূলত আর্থিকভাবে দুর্বল শিক্ষার্থীদের ফোন পেয়েছেন তিনি।
 
ওই ব্যবসায়ীর উদ্যোগ দেখে এগিয়ে আসেন আরও কয়েকজন। কোচির কাছে মুলানথুরুথির একটি দোকানের মালিক অনুত্তীর্ণদের বিনামূল্যে বিরিয়ানি দেওয়ার ব্যবস্থা করেন। আরও কয়েকটি দোকানও তাদের বিনামূল্যে বিরিয়ানি দেওয়ার ঘোষণা দিয়েছে। মানসিক ধাক্কা কাটিয়ে উঠতে থাকছে ফ্রিতে থাকার সুযোগ।
 
এবার কেরালার ৪ লাখ ১৯ হাজার শিক্ষার্থী দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় পাস করেছে। অনুত্তীর্ণ হয়েছে দুই হাজার ২৩৬ জন (০.৫৩ শতাংশ)। একেবারে সহজ মূল্যায়ন প্রক্রিয়া সত্ত্বেও কেন তারা উত্তীর্ণ হতে পারেনি, সেটি বিশ্লেষণের দাবি উঠেছে। প্রাথমিকভাবে সংশ্লিষ্ট মহলের ধারণা, ওই শিক্ষার্থীরা সমাজের আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির সদস্য। ফলে পড়াশোনার সুযোগ সেভাবে মেলেনি। আবার অনুত্তীর্ণদের মধ্যে এমন শিক্ষার্থীও আছে, যারা ঠিকমতো পড়াশোনা বুঝতে পারে না। কেরালার একজন স্কুল শিক্ষক জানান, তার স্কুলে যে দুই পাস করতে পারেনি, তারা 'লার্নিং ডিজঅর্ডারে’ ভুগছে।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।