• সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২১:১৮    ঢাকা সময়: ০৭:১৮

বকেয়া পরিশোধ না করতে পারলে ইভ্যালির সম্পদ বাজেয়াপ্ত করবে সরকার

দেশকণ্ঠ প্রতিবেদন :  আলোচিত-সমালোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি গ্রাহক ও মার্চেন্টদের বকেয়া পরিশোধ করতে কী পন্থা অবলম্বন করতে চায় তার ব্যাখ্যা চেয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।  রবিবার (১৮ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
বিজনেস স্ট্যান্ডার্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডাব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান বলেন, “ইভ্যালি যদি সন্তোষজনক কোনো ব্যাখ্যা না দিতে পারে তবে তাদের যাবতীয় সম্পদ জব্দ করতে আদালতে মামলা করবে বাণিজ্য মন্ত্রণালয়।” তিনি জানান, এ বিষয়ে সোমবার (১৯ জুলাই) ইভ্যালিকে চিঠি দেওয়া হবে। পরবর্তীতে ইভ্যালির ব্যাখ্যার উপর বিবেচনা করে আদালতের মাধ্যমে লিকুইডেটর নিয়োগ দিয়ে প্রতিষ্ঠানটির সম্পদ বিক্রি করে গ্রাহক ও মার্চেন্টদের পাওনা মেটানোর উদ্যোগ নেওয়া হবে। 
 
এ সময় আইনী পরামর্শের জন্য কোম্পানি আইন বিশেষজ্ঞ ব্যরিষ্টার তানজীব উল ইসলামের মতামত নেয় মন্ত্রণালয়। সভা শেষে তপন কান্তি ঘোষ বলেন, “ইভ্যালি গ্রাহক বা মার্চেন্ট-দের অর্থ পরিশোধ না করলে, ওই গ্রাহক কিংবা মার্চেন্টরা দেশের প্রচলিত আইনে সংশ্লিষ্ট আদালতে কিংবা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে মামলা করতে পারবেন।”
 
প্রসঙ্গত, গত মাসে বাণিজ্য মন্ত্রণালয়ে দেওয়া এক পরিদর্শন প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংক জানায়, গ্রাহকের কাছ থেকে অগ্রিম বাবদ ২১৩.৯৪ কোটি টাকা এবং মার্চেন্টদের নিকট হতে ১৮৯.৮৫ কোটি টাকার মালামাল বাকিতে গ্রহণের পর স্বাভাবিক নিয়মে ইভ্যালির কাছে কমপক্ষে ৪০৩.৮০ কোটি টাকার চলতি সম্পদ থাকার কথা থাকলেও রয়েছে মাত্র ৬৫.১৭ কোটি টাকা।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।