• সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২০:৫৭    ঢাকা সময়: ০৬:৫৭

তালেবানের উচিত আফগানিস্তানে দখলদারিত্ব বন্ধ করা: এরদোয়ান

দেশকণ্ঠ প্রতিবেদন :  তুর্কি প্রেসিডেন্ট বলেন, তালেবানের উচিত তাদের ভাইদের মাটিতে দখলদারিত্বের অবসান ঘটানো। তাদের উচিত বিশ্বকে এটা দেখানো যে, এখনই আফগানিস্তানে শান্তি বিরাজ করছে। এরদোয়ান বলেন, মুসলিমদের পরস্পরের সঙ্গে যেমন আচরণ করা দরকার তালেবানের দৃষ্টিভঙ্গি তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
 
আগামী মাসের শেষ নাগাদ আফগানিস্তান ছাড়ার কথা রয়েছে মার্কিন ও ন্যাটো বাহিনীর। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিদেশি বাহিনী আফগানিস্তান ত্যাগের পর তুরস্ককে কাবুল বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিতের দায়িত্ব নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। আঙ্কারাও এ দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছে। গত ৯ জুলাই তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান জানান, তার দেশের সেনারা কীভাবে এই বিমানবন্দরের নিরাপত্তা রক্ষা করবে তার সব দিক নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিস্তারিত চুক্তি হয়েছে। বিষয়টি নিয়ে উভয় দেশের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে কথা হয়েছে। আঙ্কারা কাবুলে তার দায়িত্বের পরিধি সম্পর্কে ওয়াশিংটনকে জানিয়ে দিয়েছে।
 
তুর্কি প্রেসিডেন্টের ওই ঘোষণার কয়েক দিনের মাথায় গত ১৩ জুলাই আফগানিস্তানে তুরস্কের সামরিক উপস্থিতি নিয়ে ফের নিজেদের অবস্থান স্পষ্ট করে তালেবান। দলটির এক বিবৃতিতে বলা হয়েছে, যেকোনও অজুহাতে আফগানিস্তানের মাটিতে বিদেশি বাহিনীর উপস্থিতিকে তারা দখলদারিত্ব হিসেবে বিবেচনা করে। তুর্কি সেনাদেরও তারা দখলদার বাহিনী হিসেবে বিবেচনা করবে এবং এই দখলদারদের বিরুদ্ধে জিহাদ শুরু করা হবে।
 
তালেবানের পক্ষ থেকে দলটির এমন অবস্থান স্পষ্ট করার পর সোমবার উল্টো তালেবানকেই আফগানিস্তানে দখলদারিত্ব বন্ধের আহ্বান জানালেন এরদোয়ান। একইসঙ্গে কাবুল বিমানবন্দর ইস্যু নিয়ে তুরস্ক দলটির সঙ্গে কথা বলার পরিকল্পনা করছে বলেও জানান তিনি। 
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।