• সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২১:২৬    ঢাকা সময়: ০৭:২৬

চীনে আকস্মিক বন্যায় ১২ জনের মৃত্যু

দেশকণ্ঠ প্রতিবেদন :  প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় চীনে ১২ জনের মৃত্যু হয়েছে। বন্যাকবলিত এলাকা থেকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে ১০ হাজারের বেশি মানুষকে। বিবিসির প্রতিবেদনে জানা গেছে এসব তথ্য। এদিকে, চীনের একটি সাবওয়ে ট্রেনে বন্যার পানি ঢুকে আটকা পড়া যাত্রীদের উদ্ধারে অভিযান চলছে। মঙ্গলবার এই যাত্রীরা মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশের ঝেংঝু যাচ্ছিলেন। পথে ক্রমশ বাড়তে থাকা বন্যার পানিতে ট্রেনটিসহ যাত্রীরা আটকা পড়েন।
 
টানা কয়েক দিনের বৃষ্টিতে হেনান ও ঝেংঝু প্রদেশের অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে গেছে। ১২ জনের মৃত্যু নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে ১০ হাজারের বেশি মানুষকে। বন্যার পানিতে তলিয়ে গেছে রাস্তাঘাট, ঘরবাড়ি। বন্ধ রয়েছে আন্তঃফ্লাইট যোগাযোগ। বেশ কয়েকটি বাঁধ ভেঙে পড়েছে।
 
হেনান প্রদেশ, যেখানে ৯৪ মিলিয়ন লোকের বসবাস, সেখানে বন্যার সর্বোচ্চ সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া অফিস। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এমন প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়ার আশঙ্কা করছেন বিশ্লেষকরা। এদিকে, গত দুই সপ্তাহ জুড়ে ইউরোপের বেশ কয়েকটি দেশে আকস্মিক বন্যায় নিহত হয়েছে তিনশ’র বেশি মানুষ, বিধ্বস্ত হয়েছে বহু স্থাপনা।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।