• সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮  নিউইয়র্ক সময়: ২১:৫৯    ঢাকা সময়: ০৭:৫৯

নাটকীয় জয়ে ভারতের বিশ্বরেকর্ড

দেশকণ্ঠ প্রতিবেদন :  ম্যাচটি প্রায় নিজেদের পকেটে ঢুকিয়েই ফেলেছিল শ্রীলঙ্কা। কিন্তু পকেটে রাখতে পারেনি তারা। অবিশ্বাস্য ব্যাটিংয়ে দলকে নাটকীয় জয় এনে দিয়েছেন ভারতের ডানহাতি পেসার দীপক চাহার। যার সুবাদে বিশ্বরেকর্ড গড়ে ফেলেছে ভারত।
 
প্রথম ম্যাচে সফরকারীদের বিপক্ষে উড়ে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচে ব্যাটে-বলে দারুণ লড়াই করেছে স্বাগতিক শ্রীলঙ্কা। একপর্যায়ে মনে হচ্ছিল, লঙ্কানরাই জিতবে ম্যাচটি। কিন্তু অষ্টম উইকেট জুটিতে ৮৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ভারতকে ৩ উইকেটের জয় এনে দিয়েছেন দীপক চাহার ও ভুবনেশ্বর কুমার।
 
কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৫ রানের সংগ্রহ দাঁড় করায় শ্রীলঙ্কা। জবাবে ১৯৩ রানে ৭ উইকেট হারিয়ে ফেললেও, শেষ পর্যন্ত ৫ বল হাতে রেখেই ম্যাচ জিতে নিয়েছে ভারত। ক্যারিয়ারের প্রথম ফিফটি হাঁকিয়ে ৬৯ রানে অপরাজিত ছিলেন চাহার।
 
এ জয়ের সুবাদে কোনো নির্দিষ্ট দলের বিপক্ষে সবচেয়ে বেশি জয়ের বিশ্বরেকর্ড এখন ভারতের। শ্রীলঙ্কার বিপক্ষে তারা জিতেছে ৯৩টি ওয়ানডে ম্যাচ। এতদিন ধরে এই রেকর্ড ছিল যৌথভাবে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার। নিউজিল্যান্ডের বিপক্ষে ৯২টি ওয়ানডে জিতেছে অসিরা। আর শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের জয়ও সমান ৯২ ম্যাচে।
 
শ্রীলঙ্কার করা ২৭৫ রানের জবাবে মাত্র ৬৫ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে ভারত। প্রাথমিক চাপ সামাল দিয়ে মাত্র ৪৪ বলে ৫৩ রানের ইনিংস খেলেন সূর্যকুমার যাদব। মানিশ পান্ডের ব্যাট থেকে আসে ৩১ বলে ৩৭ রান। কিন্তু হতাশ করেন হার্দিক পান্ডিয়া (০)। পরে দীপক চাহারকে চেষ্টা চালান ক্রুনাল পান্ডিয়া। কিন্তু দলীয় ১৯৩ রানের মাথায় সপ্তম ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হন ৫৪ বলে ৩৫ রান করে। এরপর বাকি গল্পটা চাহার ও ভুবনেশ্বরের। দুজনের অবিচ্ছিন্ন জুটিতেই আসে রেকর্ডগড়া জয়। ঠিক ৮৪ বলে ৮৪ রান আসে এই জুটিতে।
 
দলকে জিতিয়ে মাঠ ছাড়ার সময় ৭ চার ও ১ ছয়ের মারে ৬৯ রানে অপরাজিত ছিলেন চাহারা। ভুবনেশ্বরের সংগ্রহ ছিল ২৮ বলে ১৯ রান। শ্রীলঙ্কার পক্ষে ভানিন্দু হাসারাঙ্গা ১০ ওভারে ৩৭ রান খরচায় নেন ৩ উইকেট। যা দলকে জেতানোর জন্য যথেষ্ঠ হয়নি। এর আগে ওপেনার আভিশকা ফার্নান্দো ও চারিথ আসালাঙ্কার ফিফটির সুবাদে ২৭৫ রান করে শ্রীলঙ্কা। আভিশকা ৭১ বলে ৫০ ও আসালাঙ্কা খেলেন ৬৮ বলে ৬৫ রানের ইনিংস। এর বাইরে মিনোদ ভানুকা ৪২ বলে ৩৬ ও ধনঞ্জয় ডি সিলভা করেন ৪৫ বলে ৩২ রান। ভারতের পক্ষে বল হাতে তিনটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও ইয়ুজভেন্দ্র চাহাল। ব্যাট হাতে ৬৯ রান করার আগে বল হাতেও ২ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার নিজের করে নিয়েছেন দীপক চাহার।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।