• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৯:২৯    ঢাকা সময়: ১৯:২৯

ফেঁসে যেতে পারেন শাকিরা

দেশকণ্ঠ প্রতিবেদন :  ১৭ মিলিয়ন ডলার কর ফাঁকির মামলায় স্পেনে বিচারের মুখোমুখি হতে পারেন শাকিরা। স্পেনের বার্সেলোনার স্থানীয় একটি আদালত ২০ জুলাই এই সংক্রান্ত একটি রুল জারি করেছেন। মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। বিভিন্ন গণমাধ্যমের ভাষ্যমতে, এই মামলায় দোষী সাব্যস্ত হলে শাকিরাকে জরিমানা গোনার পাশাপাশি জেলেও যেতে হতে পারে।
 
তদন্ত সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট রুলে জানান, স্প্যানিশ আদালতের কাছে কলম্বিয়ান এই শিল্পীর বিরুদ্ধে তিন বছরের কর ফাঁকির পর্যাপ্ত প্রমাণ আছে। বিচারক মার্কো জেসাস জুবেরিয়াস জানান, ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে শাকিরা ২০০ দিনেরও বেশি সময় ধরে স্পেনে অবস্থান করেছেন। এই কারণে স্পেনকে কর দেয়ার ব্যাপারে শাকিরা দায়বদ্ধ। 
 
শাকিরার প্রতিনিধিদল কলম্বিয়ান তারকার পক্ষে যুক্তি দিয়ে বলেছে, তার মূল বাড়ি বাহামাতে। কিন্তু স্পেনের স্থানীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, বার্সেলোনাতেও শাকিরার একটি বাড়ি আছে, যেখানে দুই সন্তানসহ বার্সেলোনা ডিফেন্ডার জেরার্ড পিকের সঙ্গে তিনি বসবাস করেন। এই রায়ের বিরুদ্ধে শাকিরার প্রতিনিধিরা বলেন, "এটি খুবই অনাকাঙ্ক্ষিত একটা ঘটনা। এ বিষয়ে আর কোনো মন্তব্য করব না।"
 
নিজেদের স্বপক্ষে যুক্তি উপস্থাপনের জন্য দুই পক্ষকেই ১০ দিন সময় বেঁধে দিয়েছেন আদালত। মাদ্রিদ কর বিশেষজ্ঞ বিয়েত্রিজ গার্সিয়া জানান, স্পেনের কর আইন অনুযায়ী দেশটিতে যদি কেউ অন্তত ৬ মাস থাকেন, তাহলে ওই বছরে তিনি স্পেনকে কর দিতে বাধ্য।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।