• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৮:১১    ঢাকা সময়: ১৮:১১

জ্বালানী আমদানি বিষয়ে একমত হলো সিরিয়া ও লেবাননের কর্মকর্তারা

দেশকণ্ঠ ডেস্ক :  লেবাননের অন্তর্বর্তীকালীন সরকারের শীর্ষ কর্মকর্তরা দামেস্কে শনিবার, তাদের সিরীয় প্রতিপক্ষের সঙ্গে প্রায় ১০ বছর পরে মিলিত হনI তাদের আলোচনার বিষয়বস্তু ছিল, সিরিয়ার অঞ্চলের মধ্যে দিয়ে মিশরের গ্যাস ও জর্ডনের বিদ্যুৎ সরবরাহ করা Iসিরিয়া জানায় যে, তারা এই প্রকল্পে সহযোগিতা করবে।
 
সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সিরিয়ার হাস্যজ্জল পররাষ্ট্রমন্ত্রীকে, বাসার আল আসাদ ও সিরিয়ার পতাকা প্রেক্ষাপটে রেখে, লেবাননের উপপ্রধান মন্ত্রী, যেইনা আকারকে স্বাগত জানাতে দেখা যায়I আরব মাধ্যমে জানানো হয়েছে তাদের আলোচনার সময়, আলোচনা কক্ষে লেবাননের পতাকার কোনো চিহ্ন দেখা যায় নি ।
 
দামেস্কের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা, সিরিয়ার মাধ্যমে লেবাননকে সহায়তার প্রয়াসে এক বাধাস্বরূপI তবে আরব মাধ্যমগুলি জানায়, বৈরুত এ নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, ডরোথি শেয়া, দৃশ্যত গত মাসের শেষের দিকে, লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন'র সঙ্গে সাক্ষাৎকারের সময় ,লেবানন ও সিরীয় এক সমাবেশের উদ্দেশ্যে সবুজ সংকেত দিয়েছিলেন।
 
সিরীয়-লেবানিজ কোঅপারেশন কমিশনের প্রধান, নাসরি খৌরি আলোচনা শেষে সাংবাদিকদের জানান, যে দুটি দেশই গ্যাস ও জ্বালানির সরবরাহ শুরু করতে আগ্রহী এবং দুটি দেশ এখন প্রকল্পের কারিগরি খুঁটিনাটি পরীক্ষা করে দেখবে।
 
তবে, খাত্তার দিয়াব, যিনি প্যারিস বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্র বিজ্ঞান বিভাগে শিক্ষকতা করেন, ভয়েস অব আমেরিকাকে জানান, "মিশরের গ্যাস হস্তান্তরের বেলায় সিরিয়ার সেই কারিগরি স্থাপনা নেই এবং সিরিয়ার অঞ্চল দিয়ে জর্ডনের যে বিদ্যুৎ লাইন যাওয়ার কথা, সেই অঞ্চল, দক্ষিণাঞ্চলীয় দারা সিটি, এখন এক যুদ্ধপীড়িত এলাকা"।
 
দিয়াব বলেন, যুক্তরাষ্ট্রের কূটনীতির সহায়তায় এইচুক্তি করার সিদ্ধান্ত নেয়া হয়েছেI তিনি বলেন এই চুক্তিটি কিছুটা অনিশ্চিত, কারণ এতে অসঙ্গতি থাকতে পারে, বিশেষত সিরিয়ার প্রতি তাদের নীতির কারণে।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।