• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৯:৪৩    ঢাকা সময়: ১৯:৪৩

চন্দ্রযান-২ চাঁদে জলের অস্তিত্ব নিশ্চিত করল

দেশকণ্ঠ ডেস্ক :  আর অনুমান, সম্ভাবনা নয়। এবার একেবারে নিশ্চিত করা হল যে, চাঁদে জলের অস্তিত্ব আছে। Chandrayaan-2 হল ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান মিশন। আমদাবাদের Space Applications Centre (SAC)-য়ে এর প্রস্তুতি শুরু হয়েছিল। সম্প্রতি এই চন্দ্রযান দ্ব্যর্থহীন ভাষায় চাঁদের জলের অস্তিত্বের কথা ঘোষণা করেছে। তারা বলেছে, চাঁদের যে অংশে কখনও আলো পৌঁছয় না, সেখানেই বরফাকারে এই জলের অস্তিত্ব মিলেছে। ISRO-র বিজ্ঞানীরা এই তথ্য জানিয়েছেন।
 
চাঁদের এই চির ছায়াবৃত অঞ্চলের একটি নামও রয়েছে-- Permanently shadowed regions বা পিএসআর (PSR)। আসলে যেহেতু এই PSR-য়ে আলো পৌঁছয় না, তাই এই অঞ্চলের ছবি তোলাও ততটা সহজ হয়নি। ফলে বিষয়টি এতদিন অস্পষ্টই ছিল। Chandrayaan-2-তে যে সব অত্যাধুনিক সরঞ্জাম রয়েছে তারই ফলে এটা জানা সম্ভব হল। এই যানে স্থিত রাডারে এই জলের অস্তিত্ব ধরা পড়েছে। ISRO chairperson K Sivan জানিয়েছেন, উচ্চমানের বিরল ক্ষমতাসম্পন্ন সব যন্ত্রপাতির কল্যাণেই এটা সম্ভব হল। 
দেশকণ্ঠ/আসো 
 

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।