• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৮:৩৮    ঢাকা সময়: ১৮:৩৮

জাবির ভর্তি পরীক্ষা ৭-১৮ নভেম্বরের মধ্যে

দেশকণ্ঠ প্রতিবেদন :  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতক প্রথম বর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ৭ থেকে ১৮ নভেম্বর। এই সময়ের মধ্যে ভর্তি পরীক্ষা গ্রহণ করতে চায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।
 
আবু হাসান বলেন, “গত বৃহস্পতিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি পরীক্ষার সময়সূচি উত্থাপন করে। সে সভায় জাবির ভর্তি পরীক্ষার সময়সূচি উত্থাপন করা সম্ভব হয়নি। ওই দিন সন্ধ্যায় উপাচার্য মহোদয়ের নেতৃত্বে কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় জাবির ভর্তি পরীক্ষা আগামী ৭ নভেম্বর থেকে ১৮ নভেম্বরের মধ্যে নেওয়ার সুপারিশ করা হয়েছে। বিশ্ববদ্যালয় পরিষদের আগামী সভায় এই সময়সূচি তুলে ধরা হবে। সেখানেই চূড়ান্ত হবে ভর্তি পরীক্ষার সময়সূচি।”
 
ভর্তি পরীক্ষার কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে ডেপুটি রেজিস্ট্রার আরও বলেন, “ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ভর্তি পরীক্ষার সব উপকমিটি গঠন করা হয়েছে। প্রশ্ন কমিটির ব্যাপারে অনুষদের ডিনদের চিঠি দেওয়া হয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসে ও হলে প্রবেশ করতে হবে। মাস্ক ছাড়া কোনো শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। শারীরিক দূরত্ব বজায় রাখতে ভর্তি পরীক্ষার পরিসর বাড়ানোর ব্যাপারে চিন্তাভাবনা চলছে। প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজ ভবনে পরীক্ষার আসন বিন্যাস হতে পারে।”
 
প্রসঙ্গত, গত বছরের চেয়ে এবার ৫১ হাজার ৯৮৪ শিক্ষার্থী কম আবেদন করেছে। এ বছর এক হাজার ৮৮৯ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ সাত হাজার ৯৭৮টি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট নয়টি ইউনিটের জন্য আলাদাভাবে ফরম পূরণ করতে হয়েছে।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।