• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৮:১২    ঢাকা সময়: ১৮:১২

শিক্ষার্থীদের উৎসাহিত করে তুলতে জল নিয়ে এলো নতুন আংগিকে ‘ইশকুল খুইলাছে’

দেশকণ্ঠ প্রতিবেদন : করোনা মহামারির প্রকোপে দীর্ঘদিন ধরে স্কুল গেটের তালা খোলেনি। বাজেনি ক্লাস শুরু বা ছুটির ঘণ্টা। অবশেষে ফুরিয়ে এসেছে স্কুল প্রাঙ্গণের নীরবতা দিন। প্রায় দেড় বছর বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শিক্ষার্থীদের শোরগোল, ছোটাছুটি, খেলাধুলা আবার মুখর করে তুলবে স্কুলের প্রাঙ্গণ। ছুটির ঢং ঢং ঘণ্টা আবার বেজে উঠবে। স্কুল খোলার এই সময়ে কবিয়াল রমেশ শীলের জনপ্রিয় গান ‘ইশকুল খুইলাছে রে মাওলা’ গানটি নতুন আঙ্গিকে পরিবেশন করেছে জলের গান। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ‘আমাদের গান’–এর ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে গানটি।
 
যদিও কবিয়াল রমেশ শীলের গানটি ভিন্ন প্রেক্ষাপটে, অন্য দর্শনে লেখা। তবু উদ্যোক্তারা পুরোনো গানটিকে নতুন করে উপস্থাপন করেছেন শিক্ষার্থীদের উৎসাহিত করে তুলতে। আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘করোনাকালে বন্ধ ছিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে শিক্ষার্থীরা দীর্ঘ একটি সময়ের জন্য তাদের ছাত্রজীবনকে ভীষণভাবে মিস করেছে, যা বলার অপেক্ষা রাখে না। তবে শিগগিরই দেশব্যাপী পুনরায় চালু হতে যাচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং গানের মাধ্যমে শিক্ষার্থীদের উৎসাহ ও মনোবল জোগাতে এই প্রয়াস।’
 
২০২০ সাল থেকে সম্প্রচারিত হচ্ছে ‘আইপিডিসি আমাদের গান’ অনুষ্ঠানটি। এ আয়োজনে দেশের জনপ্রিয় কিছু ফোকগান নতুন আঙ্গিকে রেকর্ড করে পরিবেশন করছেন তরুণ শিল্পীরা। অনুষ্ঠানটি পরিচালনা করছেন পার্থ বড়ুয়া। ইতিমধ্যে বেশ কিছু গান সাড়া জাগিয়েছে। প্রসঙ্গত, কবিয়াল রমেশ শীল বাংলা কবিগানের অন্যতম রূপকার। কবিগানের লোকায়ত ঐতিহ্যের সঙ্গে আধুনিক সমাজ সচেতনতার সার্থক মেলবন্ধন ঘটিয়ে তিনি তাঁর সময়ে বেশ জনপ্রিয়তা অর্জন করেছিলেন। তিনি ছিলেন মাইজভান্ডারি গানের সাধক। জনপ্রিয় এই গণসংগীতশিল্পী ব্রিটিশবিরোধী স্বাধীনতাসংগ্রাম ও বাংলাদেশের ভাষা আন্দোলনে এবং সেই সঙ্গে ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনপরবর্তী নুরুল আমিনবিরোধী আন্দোলনে প্রত্যক্ষভাবে অংশ নেন।
দেশকণ্ঠ/আসো 

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।