• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৯:৫৫    ঢাকা সময়: ১৯:৫৫

বন্যায় বগুড়ার তিনটি উপজেলায় ৫ হাজার ১০০ কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে

দেশকণ্ঠ প্রতিবেদন : বন্যার পানি এখন বিপদ সীমার নিচ দিয়ে প্রাহিত হচ্ছে। এবারের বন্যায় পানি নেমে যাবার সাথে কৃষকের ফসলী জমির ক্ষতচিহ্ন বেরিয়ে পড়েছে। রোপা আমন, বীজতলা, মাসকলাই, শাকসবজির ক্ষেতে বিনষ্ট হয়েছে। বন্যায় জেলার তিনটি উপজেলায় প্রায় সাড়ে ৫ কোটি টাকার ফসল হানি হয়েছে। তবে এ ফসলের মধ্যে মাশকলাইয়ের জন্য প্রণোদনা এসেছে। ক্ষয় ক্ষতি পরিমান উর্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠনোর পর হয়তো ক্ষতি গ্রস্ত কৃষকদের উপকরণ বিতরণ করা হবে।
 
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচারক দুলাল হোসেন জানান, এবারের বন্য দীর্ঘস্থায়ী নাহলেও জেলার যমুনা তীরবর্তী অঞ্চলের উপজেলা, সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনটের  ৫ কোটি ৪৩ লাখ ৪৫ হাজার টাকার ফসলের ক্ষতি হয়েছে। এ তিনটি উপজেলায় ৫ হাজার ১০০ কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে।
 
তিনি আরো জানান তিন  উপজেলার চরাঞ্চল গুলোর জমি বেশি ক্ষতি হয়েছে। সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত উপজেলায় সারিয়াকান্দি। তিনটি  উপজেলায় মোট ফসলী জমির ক্ষতি হয়েছে ৪২১হেক্টর। আমনের ক্ষতি হয়েছে ৩০৫ হেক্টর, আমনবীজতলা ২৩ হেক্টর,শাকসবজি ৩২ হক্টের, মাসকলাই ২৩ হেক্টর এবং আখ ৭ হেক্টর। এ ছাড়া অল্প কিছু পাট  ক্ষতি গ্রস্ত হয়েছে। এদিকে তিনটি উপজেলার মাসকলাইয়ের জন্য প্রণোদনা এসেছে। কৃষিবিভাগ জানায় ৪৯০ বিঘার জন্য এ প্রণোদনা দেয়া হবে। বিঘা প্রতি একজন কৃষক পাবেন ৫ কেজি মাশকলাইয়ের বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি।
দেশকণ্ঠ আ/সো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।