• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮  নিউইয়র্ক সময়: ০৮:৫৮    ঢাকা সময়: ১৮:৫৮

অসুস্থ হয়ে পড়েছেন সু চি

দেশকণ্ঠ প্রতিবেদন :  মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি অসুস্থ হয়ে পড়ায় একটি শুনানি বাতিল হয়েছে। জান্তা সরকারের একটি আদালতে বিলম্বিত ওই শুনানির সময় তিনি অসুস্থ হয়ে পড়েন বলে সোমবার তার আইনজীবী জানিয়েছেন। এই শুনানি আরও আগে হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়েছিল।
 
চলতি বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমারের বেসামরিক সরকারকে সরিয়ে দিয়ে ক্ষমতা গ্রহণ করে সেনাবাহিনী। এরপরেই সু চিসহ বেসামরিক সরকারের আরও কয়েকজন নেতাকে গ্রেফতার করা হয়। স্থানীয় একটি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, বেসামরিক সরকারের নেতা-কর্মীদের বিরুদ্ধে বর্বর অভিযান চালিয়েছে সামরিক জান্তা সরকার।
 
দেশের ক্ষমতা সেনাবাহিনীর গ্রহণ করার এক সপ্তাহ পর থেকেই ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দলে দলে সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে রাজপথে নামে। সাধারণ মানুষের বিক্ষোভেও দমন-পীড়ন চালিয়েছে মিয়ানমার সেনারা। এখন পর্যন্ত হাজারের বেশি সাধারণ মানুষকে হত্যা করা হয়েছে।
 
এদিকে ৭৬ বছর বয়সী অং সান সুচির বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগ প্রমাণিত হলে তাকে এক দশকের বেশি সময় কারাভোগ করতে হতে পারে। গত বছরের নির্বাচনে জয়ী হয় সু চির দল। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, নির্বাচনের সময় তিনি করোনাভাইরাসের বিধি-নিষেধ লঙ্ঘন এবং অবৈধভাবে ওয়াকি-টকি আমদানি করেছেন।
 
দুই মাসের বিরতির পর সোমবার শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তার আইনজীবী মিন মিন সোয়ে জানিয়েছেন, প্রি-হিয়ারিং মিটিংয়ের পরপরই তিনি আইনজীবীদের সঙ্গে বাড়ি ফিরে গেছেন। তিনি বলেন, গত দুই মাসে সু চি গাড়িতে করে কোথাও যাননি। ফলে হঠাৎ করেই ঘর থেকে বের হয়ে গাড়িতে ওঠার পর থেকেই তিনি অসুস্থ বোধ করছিলেন। সম্পূর্ণ বিশ্রামের জন্য তাকে বাড়ি ফিরে যেতে হয়েছে। সু চির এই আইনজীবী বলেন, তার স্বাস্থ্য নিয়ে আমরা সত্যিই খুব উৎকণ্ঠায় আছি।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।