• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  নিউইয়র্ক সময়: ১৩:৩৮    ঢাকা সময়: ২৩:৩৮

বৈঠাহাতে রাস্তায় তিন শতাধিক সাম্পান মাঝি

কর্ণফুলী থেকে সাম্পান বিলুপ্ত করার সিদ্ধান্তের প্রতিবাদ

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের আড়াইহাজার বছরের ঐতিহ্যবাহী সাম্পান (নৌকা) কর্ণফুলী নদী থেকে চিরতরে বিলুপ্ত করার প্রক্রিয়া শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এর প্রতিবাদে চট্টগ্রাম নগরীর ইছানগর বাংলাবাজার সাম্পান ঘাটে চলমান ধর্মঘটের পঞ্চম দিনে বৈঠাহাতে মানববন্ধন করেছেন সাম্পান মাঝিরা। এরই অংশ হিসেবে কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের আয়োজনে ১৬ সেপ্টেম্বর চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে মানববন্ধন করেছে সম্পান মাঝিরা।
 
এ সময় বক্তারা বলেন, চট্টগ্রামের আড়াইহাজার বছরের ঐতিহ্যবাহী সাম্পান কর্ণফুলী থেকে চিরতরে বিলুপ্ত করার প্রক্রিয়া শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। গত পাঁচ দিন ধরে নিজেদের ন্যায্য দাবিতে ইছানগর-বাংলাবাজার ঘাটে ধর্মঘট করছেন তিনশতাধিক সম্পানমাঝি। মাঝিদের ন্যায্যদাবীর তোয়াক্কা না করে কর্ণফুলী ছাড়ার পরামর্শ দিয়েছেন ভূসম্পদ কর্মকর্তা জসীম উদ্দিন। যে কারণে মাঝিরা বৈঠাহাতে ঘাট ছেড়ে রাস্তায় নামতে বাধ্য হয়েছে। পাটনিজীবি নীতিমালা ২০০৩ ও উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী একজন সাম্পান মাঝি ঘাটে থাকলেও তাকে ঘাঁট ইজারা দিতে হবে। কিন্তু সিটি কর্পোরেশন মাঝিদের ঘাট ইজারা না দিয়ে স্থানীয় প্রভাবশালী কিছু ব্যক্তির মাধ্যমে গত পাঁচ মাস ধরে দুই টাকার পরিবর্তে পাঁচ টাকা  টোল আদায় ও চাঁদাবাজি করে আসছে। 
 
অতিরিক্ত ভাড়া আদায়ের কারনে যাত্রীরা উপজেলা কর্ণফুলী উপজেলা ইউএনও এর কাছে অভিযোগ করলে গত ১২ আগস্ট ২০২১ উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট (ভূমি) এসে অতিরিক্ত ভাড়া আদায়কারীদের পরিবর্তে গরীব ইছানগর বাংলাবাজার ঘাটের মাজিদের ৫০০০ টাকা জরিমানা করে। পাশাপাশি এই অবস্থা চলতে থাকলে আগামীতে অভিযান চালিয়ে জরিমানা ও জেল প্রদান করা হবে বলে নির্দেশ প্রদান করে। যে কারনে মাঝিরা নিরুপায় হয়ে গত ১২ সেপ্টেম্বর থেকে ঘাট বন্ধ করে লাগাতার ধর্মঘট শুরু করে।  ধর্মঘট চলাকালে মাঝিরা চসিকের প্রধান রাজস্ব কর্মকতা ও ভূসম্পদ কর্মকর্তার সাথে যোগাযোগ করলে তারা ঘাটে সাম্পানের পরিবর্তে ইঞ্জিন চালিত বোট চলবে জানিয়ে সাম্পান মাঝিদের ঘাট ছেড়ে যাওয়ার পরামর্শ দেন।
 
মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন কর্ণফুলী গবেষক প্রফেসর ড. ইদ্রিস আলী, সাংবাদিক আলীউর রহমান, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী, সিনিয়র সহ-সভাপতি জাফর আহমেদ,  সহ-সভাপতি লোকমান দয়াল, সদস্য মোহাম্মদ ইউসুফ ও মোহাম্মদ জসীম প্রমুখ।
দেশকন্ঠ/আসো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।