• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  নিউইয়র্ক সময়: ১৩:২৮    ঢাকা সময়: ২৩:২৮

প্রকাশিত হল প্রাথমিকের সংশোধিত রুটিন

দেশকণ্ঠ প্রতিবেদন : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম সমন্বয় করে বুধবার (২৯ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রকাশিত রুটিন সংশোধন করা হয়েছে। আগামী রবিবার (২ অক্টোবর) থেকে সংশোধিত রুটিন অনুযায়ী শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। সংশোধিত রুটিন অনুসারে, সরকারি প্রাথমিক বিদ্যালয় শুরু হবে প্রতিদিন সকাল ৯টায়। করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিটের প্রবেশ করবে। এরপর সাড়ে ৯টা থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। চলবে দুপুর ১২টা পর্যন্ত।
 
অন্যদিকে, পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা দুপুর ১টা থেকে ১টা ২৫ মিনিট পর্যন্ত প্রবেশ করবে এবং দেড়টা থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। চলবে ৩টা ৪৫ মিনিট পর্যন্ত। প্রতিটি শিফটে প্রথমে ক্লাসের শুরুতে ৫ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করতে হবে। সংশোধিত রুটিনে দুই শিফটের মাঝখানে দেড় ঘণ্টার (১২টা থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত) বিরতি থাকবে। আগের রুটিনে এই বিরতি ছিল ১ ঘণ্টা ৫ মিনিটের (১২টা ৫ মিনিট থেকে ১টা ১০ মিনিট)। 
 
আগের রুটিন অনুযায়ী বৃহস্পতিবার পঞ্চম শ্রেণির বেলা বেলা সোয়া ২টায় ছুটি হলেও সংশোধিত রুটিন অনুযায়ী ওইদিন আড়াইটায় ছুটি হবে।আগের পাঠদানের সূচিতে বুধবার ও বৃহস্পতিবার শুধু পঞ্চম শ্রেণির শ্রেণি কার্যক্রম পরিচালিত হতো এবং শনিবার থেকে মঙ্গলবার এই চার দিন প্রথম থেকে চতুর্থ শ্রেণির শ্রেণি কার্যক্রম পরিচালিত হতো। এখন থেকে বুধবার ও বৃহস্পতিবার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পাশাপাশি চতুর্থ ও তৃতীয় শ্রেণির পাঠদান চলবে।
 
নতুন সূচি অনুযায়ী, শনিবার চতুর্থ শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত; রবিবার তৃতীয় শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি; সোমবার দ্বিতীয় শ্রেণির বাংলা গণিত ও ইংরেজি; মঙ্গলবার প্রথম শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত; বুধবার চতুর্থ শ্রেণির প্রাথমিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ধর্ম ও নৈতিক শিক্ষা; বৃহস্পতিবার তৃতীয় শ্রেণির প্রাথমিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ধর্ম ও নৈতিক শিক্ষা ক্লাস অনুষ্ঠিত হবে।
 
শনিবার পঞ্চম শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি; রবিবার বাংলা, গণিত এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়; সোমবার বাংলা, ইংরেজি ও গণিত; মঙ্গলবার বাংলা, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান; বুধবার গণিত, ইংরেজি এবং ধর্ম ও নৈতিক শিক্ষা; বৃহস্পতিবার বাংলা ও গণিত ক্লাস অনুষ্ঠিত হবে।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।