• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  নিউইয়র্ক সময়: ১৩:২৭    ঢাকা সময়: ২৩:২৭

খাবারের মাধ্যমে হাড়ের ঘনত্ব বাড়ান

দেশকণ্ঠ ডেস্ক :  হাড় ভাল রাখতে ক্যালশিয়ামযুক্ত খাবার খাওয়া দরকার। এ কথাটি বেশ প্রচলিত। কারণ হাড়ের ক্ষয় রোধ করে তা শক্তিশালী করে তোলে ক্যালশিয়াম। কথাটি একেবারেই ভুল নয়। কিন্তু শুধুই কি ক্যালশিয়াম পেলে হাড় ভাল থাকবে? উত্তর, না। ক্যালশিয়ামের পাশাপাশি আরও কিছু পুষ্টির উপাদানের উপরও নির্ভর করছে হাড়ের স্বাস্থ্য! ছোট থেকেই পাতে রাখুন এই সব পুষ্টি উপাদান, যা পরিণত বয়সে আপনার হাড়ের যাবতীয় সমস্যা রোধ করতে পারে। কোন কোন পুষ্টির উপাদান প্রয়োজনীয়?
 
হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে ভিটামিন কে প্রয়োজন। শরীরে রক্ত জমাট বাঁধতে সহায়তা করা প্রোটিন কার্যক্ষমতা লাভ করে এই ভিটামিন থেকেই। এমনকি, হাড়ের উপর ক্যালশিয়াম জমে যে সমস্যা হতে পারে, তা-ও নিয়ন্ত্রণ করে ভিটামিন কে। শরীর যাতে যথেষ্ট ভিটামিন কে পায়, তার জন্য পাতে রাখুন ব্রকোলি, পালং শাক, বাঁধাকপি ও লেটুস।
 
ভিটামিন ডি
হাড়ের ঘনত্ব বাড়ায় ভিটামিন ডি। এটি ক্যালশিয়াম শোষণ করে রক্তে পর্যাপ্ত পরিমাণ পুষ্টির জোগান দিতে সাহায্য করে। তাই প্রতি দিন ১০-১৫ মিনিট সূর্যের আলোয় দাঁড়ান। আর পাতে রাখুন সয়াবিন, পালং শাক, স্যামন মাছ।
 
প্রোটিন
কেবল কোষের বৃদ্ধির জন্যই যে প্রোটিনের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে, তা নয়। বরং অতিরিক্ত প্রোটিনযুক্ত খাবার খেলে হাড়ের ঘনত্ব বাড়ে ও হাড় ক্ষয়ে যাওয়ার আশঙ্কা থাকে না। এমনকি, পর্যাপ্ত পরিমাণে প্রোটিনযুক্ত খাবার খেলে হাড় ভঙ্গুর হওয়ার আশঙ্কাও অনেকটাই কমে যায়। তাই রোজ পাতে রাখুন নানা রকমের ডাল, মটরশুঁটি, মাংস, ডিম ও দুগ্ধজাত খাবার।
 
ম্যাগনেশিয়াম
হাড়ের অন্তবর্তী গ্রন্থিগুলিতে প্রায় ৬০ শতাংশই ম্যাগনেশিয়াম রয়েছে। সমীক্ষা বলছে যাঁরা প্রতিদিন ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার খান, তাঁদের হাড়ের ঘনত্ব অন্যদের তুলনায় অনেক বেশি। এমনকি, অস্টিওপোরোসিসের মতো অসুখের ঝুঁকিও কমায় ম্যাগনেশিয়াম। তাই রোজের ডায়েটে রাখুন নানা রকম বীজ, বাদাম ও দানাশস্য।
 
ভিটামিন সি
হাড়ের ঠিকমতো বৃদ্ধির জন্য প্রয়োজন ভিটামিন সি-র। এ ছাড়া এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে। এমনকি, হাড়ের অসুখের ঝুঁকিও কমায়। তাই রোজ ডায়েটে রাখুন কমলা লেবু, টমেটো, মুসাম্বি।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।