• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  নিউইয়র্ক সময়: ১৩:২৫    ঢাকা সময়: ২৩:২৫

আন্তর্জাতিক বাণিজ্যে কৃষিপণ্যের শক্তিশালী অবস্থান নিশ্চিতের প্রত্যাশা

দেশকণ্ঠ প্রতিবেদন : কৃষিপণ্যের আমদানি-রফতানি প্রক্রিয়ার উন্নয়ন, প্রয়োজনীয় অবকাঠামোর সংস্কার এবং এ খাতে সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) অর্থায়নে চালু হওয়া এ-সংক্রান্ত প্রকল্পটি গতকাল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। যদিও এটি এক বছর আগে চালু হয়। এর ফলে আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশী কৃষিপণ্যের শক্তিশালী অবস্থান নিশ্চিতের প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।
 
‘বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট’ নামের প্রকল্পটি উদ্বোধন উপলক্ষে গতকাল রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রকল্পের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য সচিব তপন কুমার ঘোষ এবং বেসরকারি গবেষণা ও উন্নয়ন সংস্থা বিল্ডের চেয়ারপারসন এবং এফবিসিসিআইয়ের পরিচালক আবুল কাসেম খান।
 
অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের আওতাভুক্ত কৃষি ও অর্থনৈতিক উন্নয়নবিষয়ক প্রকল্প। যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক অর্থনৈতিক এবং কৃষি উন্নয়নমূলক সংস্থা ল্যান্ড ও’লেক্স ভেনচার থার্টি সেভেনের নেতৃত্বে একটি উন্নয়ন সহযোগী গোষ্ঠী কৃষির আন্তর্জাতিক বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট দেশীয় সরকারি-বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করবে। ২ কোটি ৭০ লাখ ডলারের বেশি ব্যয়ের প্রকল্পটি সরকারের বিশ্ব বাণিজ্য সংস্থার ট্রেড ফ্যাসিলিটেশন এগ্রিমেন্ট বাস্তবায়নে সহযোগিতা করবে। এটি বাংলাদেশী পণ্যের বিশ্ববাজারে প্রবেশে সহায়তা করবে। পাশাপাশি আমদানির ব্যয় ও সময় কমিয়ে আনতে সহায়তা করবে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশী কৃষিপণ্যের শক্তিশালী অবস্থান নিশ্চিত করতে সরকার এ খাতকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। কৃষিপণ্যের বাণিজ্য পদ্ধতির আইনি ও কাঠামোগত সংস্থার, পণ্যের গুণগত মান নিশ্চিতকরণের জন্য পরীক্ষা পদ্ধতির উন্নয়ন, তাপমাত্রা নিয়ন্ত্রিত পণ্য সংরক্ষণে অবকাঠামো তৈরি ও উন্নয়নে বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট সহায়ক হবে।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।