• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  নিউইয়র্ক সময়: ১৩:২৯    ঢাকা সময়: ২৩:২৯

নাট্য অভিনয়ের মাধ্যমে সিআরবি রক্ষার দাবি

 

চট্টগ্রাম ব্যুরো

প্রাণ-প্রকৃতিতে ভরপুর চট্টগ্রামের ফুসফুস সিআরবি রক্ষার আন্দোলনে সকল শ্রেনি-পেশার মানুষ, সাংস্কৃতিক কর্মী-সংগঠক, রাজনিতীবিদ, প্রগতিশীল-সচেতন ব্যক্তিরা এক হয়েছেন। প্রাণের দাবি আদায়ে নানা মাধ্যমে চলছে আন্দোলন।

এসব কর্মসূচিতে অংশগ্রহণকারীদের বক্তব্য একটিই- তা হলো প্রাণ-প্রকৃতিতে ভরপুর চট্টগ্রামের ফুসফুস সিআরবি ধ্বংস করে কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না। বন্দর নগরী চট্টগ্রামে আরো দশটি হাসপাতাল হোক কিন্তু সিআরবিতে একটিও নয়।

১৩ অক্টোবর সিআরবি রক্ষা দাবী নিয়ে নাগরিক সমাজ, চট্টগ্রামের মঞ্চে এবার নাট্যাধার পরিবেশন করেন নাটক "ক্ষুদ্ধ স্বদেশীর গান"। আহমেদ কবিরের রচনায়, মাশরুজ্জামান মুকুট নির্দেশনায় এতে অংশ নেন জসিম উদ্দিন আহমেদ, নজরুল ইসলাম তুহিন, তানিয়া আকতার, উৎপল জয়, সুলতান আহমেদ।

অভিনয়ের মাধ্যমে শিল্পীরা প্রকৃতিক ফুসফুস সিআরবি রক্ষার দাবি জানান। হাজার বছরের প্রকৃতিক লীলাভূমি সিআরবি, স্রষ্টার তৈরি প্রকৃতিক হাসপাতাল, এখানে রয়েছে শতবর্ষী বৃক্ষ অরণ্য, এটা বৃক্ষের জাদুঘর। টাকা দিয়ে হাসপাতাল নির্মাণ করা যাবে কিন্তু আর একটি সিআরবি নির্মাণ করা যাবে না। সিআরবি রক্ষার আন্দোলনের নানান শ্রেণি পেশার মানুষের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনও প্রতিবাদে অংশ নেন।

প্রতিবাদ সমাবেশ বক্তব্য রাখেন নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস, বীর মুক্তিযোদ্ধা ড. ইদ্রিস আলী, কবি হোসাইন কবির, ঋত্বিক নয়ন, আবৃত্তি শিল্পী প্রনব চৌধুরী, মহা নগর ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, মোরশেদুল আলম চৌধুরী, হুমায়ুন কবির মাসুদ, সাবের আহমেদ, আকরাম হোসেন, লেখক দিলরুবা খানম, মোহাম্মদ রুবেল শিকদার, তানভীর মেহেদী মাসুদ, যুব নেতা মোরশেদ আলম, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম  মায়মুন উদ্দীন মামুন, আওয়ামী লীগ নেতা তাপস দে, তৈয়বা জহির আরশি, নোমান চৌধুরী রাকিন, ইমরান হোসাইন ইমন, সাঈদ বিন আব্দুল্লাহ নাহিদ, অনির্বাণ দত্ত,  ইশতিয়াক নকিব রেশাদ, সাজ্জাদ হোসেন জাফর, আবদুল মজিদ, নুরুল আজম ও মাহিন প্রমুখ।

###দেশকণ্ঠ/এমআরকে

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।