• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  নিউইয়র্ক সময়: ১৪:১২    ঢাকা সময়: ০০:১২

ফেসবুকের ব্লেক তালিকায় ৬ বাংলাদেশি জঙ্গি সংগঠন ও এক ব্যক্তি

দেশকণ্ঠ প্রতিবেদন : বিপজ্জনক ব্যক্তি ও সংগঠন (ডিআইও) নীতির আওতায় বাংলাদেশের ছয়টি জঙ্গি সংগঠন এবং এক ব্যক্তির নাম কালো তালিকাভুক্ত করেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। আজ মার্কিন সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্টে বিশ্বজুড়ে ৪ হাজারেরও বেশি ব্যক্তি এবং সংস্থার একটি কালো তালিকা প্রকাশিত হওয়ায় এই খবরটি সামনে এসেছে।
 
ফেসবুকের কালো তালিকাভুক্ত ছয় বাংলাদেশি জঙ্গি সংগঠন হলো- ইসলামিক স্টেট বাংলাদেশ, হরকাত-উল-জিহাদ আল-ইসলামী বাংলাদেশ (হুজিবি), আনসারুল্লাহ বাংলা টিম, জামায়াত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি), আল মুরসালাত মিডিয়া এবং সাহাম আল-হিন্দ মিডিয়া। ফেসবুকের কালো তালিকাভুক্ত বাংলাদেশি ব্যক্তির নাম তরিকুল ইসলাম। তিনি জেএমবির সঙ্গে যুক্ত।
 
তবে এ তালিকায় বিশ্বব্যাপী রাজনীতিবীদ, লেখক, সমাজসেবক, হাসপাতাল, সঙ্গীত সংশ্লিষ্ট ব্যক্তি এবং অনেক আগে মারা যাওয়া বিখ্যাত ব্যক্তিরাও আছেন। কালো তালিকার অর্ধেকেরও বেশি কথিত বিদেশি সন্ত্রাসীদের নিয়ে গঠিত। এ কারণে তালিকার প্রায় সবাইকেই যুক্তরাষ্ট্র ও তার মিত্রপক্ষদের জন্য শত্রু বা হুমকি হিসেবে বিবেচনা করা হচ্ছে।
 
সম্পূর্ণ কালোতালিকা এবং এর সংশ্লিষ্ট নিয়মগুলো ৯/১১ এর পর থেকে মার্কিন ও রাজনৈতিক উদ্বেগ এবং পররাষ্ট্রনীতির মূল্যবোধের একটি স্পষ্ট মূর্ত প্রতীক বলে মনে করেন বিশেষজ্ঞরা। যদিও এই ডিআইও নীতি ফেসবুকের সব ব্যবহারকারীদের সুরক্ষার জন্যেই তৈরি। আর শুধু মার্কিনদের জন্যই না, যারা যুক্তরাষ্ট্রের বাইরে থাকেন তাদের ক্ষেত্রেও এটি প্রযোজ্য।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।