• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  নিউইয়র্ক সময়: ১৯:৫৬    ঢাকা সময়: ০৫:৫৬

এবার মাগুরার ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা হচ্ছে না

দেশকণ্ঠ প্রতিবেদন : কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় এ বছর অনুষ্ঠিত হচ্ছে না মাগুরার ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা। ১৮ অক্টোবর দুপুরে শহরের জামরুল তলা পূজামণ্ডপে অনুষ্ঠিত এক সভায় মাগুরা শহরভিত্তিক কাত্যায়নী পূজামণ্ডপ কমিটির নেতারা এ সিদ্ধান্ত নেন।
 
মাগুরা কাত্যায়নী পূজা উদযাপন কমিটির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুন্ডু এ তথ্য নিশ্চিত করেছেন। জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাসুদেব কুন্ডু বলেন, দেশে যে অবস্থা বিরাজ করছে তাতে আমরা সিদ্ধান্ত নিয়েছি এবার মাগুরাসহ জেলার কোথাও কাত্যায়নী পূজা হবে না।
 
তিনি আরও বলেন, সারাদেশের মধ্যে মাগুরায় সবচেয়ে জাকজমকভাবে কাত্যায়নী পূজা অনুষ্ঠিত হয়। দেশের বাইরে থেকেও অনেক দর্শনার্থী এ পূজা দেখতে আসেন। কিন্তু এবার দর্শনার্থীরা সেই সুযোগ থেকে বঞ্চিত হবেন। এতে আমাদেরও অনেক কষ্ট লাগছে। তবে বাধ্য হয়েই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।
 
মাগুরা কাত্যায়নী পূজা উদযাপন কমিটির সভাপতি পঙ্কজ কুন্ডু বলেন, দেশের পরিবর্তিত পরিস্থিতির কারণেই এবার মাগুরা জেলার কোথাও কাত্যায়নী পূজা অনুষ্ঠিত হবে না। আমরা শুধু ঘট পূজা করবো। দুর্গাপূজার এক মাস পরে ব্যাপক আয়োজনে প্রায় শত বছর ধরে মাগুরায় অনুষ্ঠিত হয়ে আসছে কাত্যায়নী পূজা। এ পূজা দেখতে দেশ-বিদেশের লাখ লাখ দর্শনার্থীর আগমন ঘটে মাগুরায়।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।