• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  নিউইয়র্ক সময়: ১৮:৪৯    ঢাকা সময়: ০৪:৪৯

টেলিকম সেবা আধুনিকীকরণে টেলিনর ও গুগলের নতুন চুক্তি

দেশকণ্ঠ প্রতিবেদন :  নরওয়ের টেলিকম প্রতিষ্ঠানগুলোর বৈশ্বিক কার্যক্রম আরো প্রযুক্তিবান্ধব ও আধুনিক করতে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের সঙ্গে নতুন চুক্তি করেছে নরওয়ের বহুজাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠান টেলিনর। পাশাপাশি প্রতিষ্ঠান দুটি গ্রাহকদের আরো উন্নত সেবা প্রদানে কাজ করবে। খবর রয়টার্স।
 
বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাত্কারে প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীরা জানান, গুগলের ক্লাউড সার্ভিস ব্যবহারের মাধ্যমে শুধু যে টেলিনরের তথ্যপ্রযুক্তি ও নেটওয়ার্কের উন্নয়ন করা হবে এমন না। পাশাপাশি টেলিনরের গ্রাহকদের ডিজিটাল টুলস ব্যবহারের সুবিধাও দেয়া হবে। অসলোভিত্তিক টেলিনরের বিশ্বব্যাপী গ্রাহক সংখ্যা ১৭ কোটি ২০ লাখ। তাদের মোট আয়ের প্রায় অর্ধেক আসছে এশিয়া থেকে এবং বাকি অর্ধেক নরডিক অঞ্চল থেকে।
 
টেলিনরের প্রধান নির্বাহী কর্মকর্তা সিগভে ব্রেককে বলেন, ডিজিটালাইজেশনের এ প্রকল্প টেলিনরের জন্য একটি বড় রূপান্তর। পাশাপাশি এটি প্রতিষ্ঠানটির আয়ের মাধ্যম খুঁজে পাওয়ার উচ্চাকাঙ্ক্ষার একটি অংশ। তিনি বলেন, আমি মনে করি, টেলকোর ভবিষ্যৎ হচ্ছে সংযোগ ব্যবস্থার বাইরে চিন্তা করা এবং গ্রাহকদের সঙ্গে সম্পর্ক স্থাপনে শীর্ষ অবস্থান তৈরি করা।
 
সিগভে ব্রেককে আরো বলেন, বর্তমানে নেটওয়ার্ক ব্যবস্থা অনেকাংশেই সফটওয়্যার-কেন্দ্রিক হয়ে উঠছে। এ কারণে টেলিনরকে ক্লাউডভিত্তিক ব্যবসা তৈরি করতে হবে। গুগলের ডাটা ম্যানেজমেন্ট জ্ঞান, মেশিন লার্নিং ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবসার বিস্তারে সহায়ক। গুগল ক্লাউডের প্রধান নির্বাহী কর্মকর্তা থমাস কুরিয়ান বলেন, টেলিনরের মতো বড় টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের কার্যক্রম ডিজিটালাইজ করা এবং যৌথভাবে গ্রাহকদের সেবা প্রদানের অঙ্গীকার গুগল ক্লাউডের জন্য একেবারেই নতুন।
 
তিনি বলেন, এটি শুধু ডাটা সেন্টারগুলোকে অপটিমাইজ করা ও ক্লাউডে রূপান্তর করাই নয়। এসএমইর সঙ্গে যে কাজ করা হচ্ছে, সেখানে আমরা শুধু প্রযুক্তি সরবরাহকারী নই, পাশাপাশি আমরা গ্রাহক পর্যায়ে আলাদা সেবার ক্ষেত্র তৈরি করছি।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।