• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  নিউইয়র্ক সময়: ১৮:২৭    ঢাকা সময়: ০৪:২৭

আন্তর্জাতিক বাজারে রেকর্ড উচ্চতায় কফির দাম

দেশকণ্ঠ ডেস্ক  : আন্তর্জাতিক বাজারে অ্যারাবিকা কফির ভবিষ্যৎ সরবরাহ মূল্য বেড়েছে। সোমবার সর্বশেষ কার্যদিবসে পানীয় পণ্যটির দাম বেড়ে সাত বছরের সর্বোচ্চে পৌঁছে। বিশ্লেষকরা বলছেন, চলমান সরবরাহ সংকট কফির বাজারকে অস্থিতিশীল করে তুলেছে। পাশাপাশি গত সপ্তাহে রোবাস্তা কফির দাম বেড়ে ১০ বছরের সর্বোচ্চে উন্নীত হয়েছে। এদিকে চিনি ও কোকোর দামও বেড়েছে। খবর বিজনেস রেকর্ডার।
 
মার্চে সরবরাহ চুত্তিতে প্রতি পাউন্ড অ্যারাবিকা কফির দাম ২ দশমিক ৭ শতাংশ বেড়েছে। লেনদেন হয়েছে ২ ডলার ২৮ সেন্টে। ২০১৪ সালের পর এটিই সর্বোচ্চ দাম। ব্রাজিল বিশ্বের শীর্ষ কফি উৎপাদক। খরা ও পরিবহন ব্যয় বৃদ্ধিসহ নানা জটিলতার কারণে দেশটি থেকে রসদ সরবরাহ বিলম্বিত হচ্ছে। এটি আন্তর্জাতিক বাজারে কফির দাম বাড়াতে সহায়তা করছে। এর বাইরে চাহিদা বৃদ্ধির প্রত্যাশা, অ্যারাবিকা কফির মজুদ হ্রাস এবং সম্ভাব্য শুষ্ক আবহাওয়াও দাম বৃদ্ধিতে প্রভাব রাখছে।
 
কমার্জ ব্যাংক এক নোটে জানায়, বর্তমানে কার্গো সংকট চরমে। এর মধ্যেই ব্রাজিলে ধর্মঘট পালন করছে ট্রাকচালকরা। ফলে চলতি বছর ব্রাজিলের ৩৭ লাখ ব্যাগ (প্রতি ব্যাগে ৬০ কেজি) কফি রফতানি ক্ষতিগ্রস্ত হয়েছে। উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারিতে রোবাস্তা কফির দাম ১ শতাংশ বেড়ে যায়। প্রতি টনের দাম ২ হাজার ৩০০ ডলারে উঠে আসে। এটি ২০১১ সালের সেপ্টেম্বরের পর সর্বোচ্চ।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
AD by Deshkontho
AD by Deshkontho
আরও সংবাদ
×

আমাদের কথা: ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।