• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৬:৫২    ঢাকা সময়: ০২:৫২

‘কৃষি বাণিজ্য মেলা’ আয়োজন করবে ডিএনসিসি

দেশকন্ঠ প্রতিবেদন : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে রাজধানীর আমিনবাজারে নবনির্মিত ‘ডিএনসিসি পাইকারি কাঁচাবাজার’ প্রাঙ্গণে ‘কৃষি বাণিজ্য মেলা-২০২৩’ অনুষ্ঠিত হবে। কৃষিখাতের সঙ্গে জড়িত ভ্যালু চেইন পার্টনারদের অংশগ্রহণে নিরাপদ খাদ্য, খাদ্য নিরাপত্তা ও সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা প্রক্রিয়া ত্বরান্বিত করার লক্ষ্যে এ মেলার আয়োজন করা হবে। রোববার (১জানুয়ারি) রাতে ডিএনসিসির জনসংযোগ  কর্মকর্তা মকবুল হোসাইন জানিয়েছেন, আগামী ৩ থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত তিন দিনব্যাপী কৃষি বাণিজ্য মেলার আয়োজন করা হবে। তিনি জানান, ডিএনসিসির তত্ত্বাবধানে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া কৃষি বাণিজ্য মেলার আয়োজন বাস্তবায়ন করবে এগ্রি-টেক স্টার্টআপ দেশিফার্মার লিমিটেড। সম্প্রতি ডিএনসিসির প্রধান কার্যালয় নগর ভবনে মেয়র মো. আতিকুল ইসলাম এবং দেশিফার্মার লিমিটেডের চেয়ারম্যান সুমাইয়াহ মৌসিনিন এক বৈঠকে এ মেলা আয়োজনের সিদ্ধান্ত নেন। 
 
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, মেলায় অংশগ্রহণকারী ও দর্শনার্থীরা কৃষি পণ্যের বাজার দরে স্থিতিশীলতা, নিরাপদ খাদ্য, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্যসম্মত উপায়ে কৃষিপণ্য প্রক্রিয়া, নিরাপদে সংরক্ষণের প্রক্রিয়া এবং সব সুযোগ সুবিধা সম্পর্কে ধারণা পাবেন। কৃষি খাতের সংশ্লিষ্ট অংশীজনদের এক ছাদের তলায় নিয়ে আসতেই এই মেলার আয়োজন। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ভোক্তাদের নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিত করতে সময়োপযোগী বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে চলেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। এরই ধারাবাহিকতায় ঢাকার আমিনবাজারে ডিএনসিসি পাইকারি কাঁচাবাজার নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ডিএনসিসির পাইকারি কাঁচাবাজারের কার্যক্রম এই মেলার মাধ্যমে জনগণের কাছে তুলে ধরা সম্ভব হবে। ডিএনসিসি সূত্র জানিয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলের কৃষক প্রতিনিধি, কৃষি উদ্যোক্তা, ডেইরি, পোল্ট্রি, মৎস খামারি, কৃষি বাণিজ্যের সাথে সংশ্লিষ্ট পাইকার, আড়তদার, সার-বীজ-কীটনাশক ও কৃষিযন্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং কৃষি বাজার ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্টরা এই মেলায় অংশগ্রহণ করবেন। এছাড়াও মেলায় কৃষি ভ্যালুচেইন ও বাজার ব্যবস্থাপনা, নিরাপদ খাবার, খাদ্য নিরাপত্তা, অর্থায়ন, ঝুঁকি ব্যবস্থাপনা ও স্টার্টআপ সমূহের সম্ভাবনা নিয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।