• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৮:৩১    ঢাকা সময়: ০৪:৩১

আওয়াধি মটন বিরিয়ানি বানাবেন যেভাবে

দেশকন্ঠ ডেস্ক : বিরিয়ানি ছাড়া  আনন্দ ফিকে থেকে যায়। সুগন্ধি চাল, পছন্দের মাংস একসঙ্গে সুগন্ধী মশলায় মিলেমিশে যে অসামান্য পদ তৈরি হয়, তার সুঘ্রাণ নাকে পৌঁছলে খিদে বেড়ে যায় হাজার গুণ। গোটা ভারতীয় উপমহাদেশে বিরিয়ানির নানান বৈচিত্র এবং রান্নার পদ্ধতি রয়েছে। অখানে আওয়াধি ঘরানার বিরিয়ানি রান্নার প্রক্রিয়া জানানো হল।

রান্নার পদ্ধতি :

একটি ২ ইঞ্চি লম্বা দারচিনি, ৮-১০ টি লবঙ্গ, ২-৩ চা চামচ গোটা জিরে, ১ চা চামচ মৌরি, ২-৩ চা চামচ গোটা ধনে, এক চা চামচ গোলমরিচ, ২টি স্টার অ্যানিস, ২-৩টে জয়িত্রী, ২-৩টি বড় এলাচ, 3-4টে৩-৪টি ছোট এলাচে শুকনো ভেজে গুঁড়ো করে নিন। আধা কেজি খাসির মাংসে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কাজুবাটা, দই, তৈরি করা গরম মশলা দিয়ে ভালো করে মাখিয়ে এক ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন।

একটি হাঁড়িতে ঘি ও তেল গরম করে এতে মেখে রাখা মাংসটি ছাড়ুন। এতে নুন দিয়ে কিছুক্ষণ রাঁধুন। মাংসটি অর্ধেক সিদ্ধ হয়ে গেলে, এতে আধকাঁচা চাল বিছিয়ে এর ওপরে দিন দুধে মেশানো জাফরান, সামান্য নুন, গরম মশলা গুঁড়ো, বেরেস্তা ও ঘি। এরপর হাঁড়ির মুখ ভালো করে বন্ধ করে তার ওপরে ভারী কিছু দিয়ে চাপা দিন। অল্প আঁচে আধঘন্টা দমে বসান। গরম গরম পরিবেশন করুন।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।